শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মাধ্যমিকের অনেক শিক্ষার্থী স্কুলে যেতে পারছে না

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৩৭

সরকার গত বছরের নভেম্বর থেকে ১২ থেকে ১৭ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু করেছে। এ পর্যন্ত ৭০ শতাংশ শিক্ষার্থী টিকা পেয়েছে। সরকারের নির্দেশনা রয়েছে, যারা দুই ডোজ টিকা নিয়েছে শুধু তারাই স্কুলে যাবে। বাকি শিক্ষার্থী বাসায় বসে অনলাইনে ক্লাস করবে। ফলে মাধ্যমিক স্তরের অনেক শিক্ষার্থী ক্লাসে যেতে পারছে না।

১২ বছরের নিচে শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে সরকারের এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেই। ফলে আগামী ২ মার্চ থেকে প্রাথমিকের শিক্ষার্থীরা টিকা ছাড়াই স্কুলে যেতে পারবে। তাহলে যাদের বয়স ১২ বছরের নিচে কিন্তু মাধ্যমিক স্কুলে পড়ছে তারা কী করবে, এ ব্যাপারে সিদ্ধান্ত পাওয়া যায়নি।

তথ্য অনুযায়ী, সরকারি প্রথম শ্রেণিতে ভর্তির বয়স ছয় বছরের বেশি হবে। ভর্তির সময় কোনো শিক্ষার্থীর বয়স যদি ছয় বছর এক মাস হয় তাহলে, ঐ শিক্ষার্থী পঞ্চম শ্রেণি উত্তীর্ণ হবে ১১ বছর এক মাসে। এই বয়সেই সে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হবে। আর প্রথম শ্রেণিতে ভর্তির সময় যদি ছয় বছর ছয় মাস হয় তাহলে ঐ শিক্ষার্থী যখন পঞ্চম শ্রেণি উত্তীর্ণ হবে তখন তার বয়স হবে ১১ বছর ছয় মাস। এই বয়সেই সে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হবে। ফলে বেশির ভাগ শিক্ষার্থীর বয়স হবে  ১২ বছরের নিচে। ফলে এসব শিক্ষার্থীদের টিকা দেওয়ার সুযোগ নেই। ফলে ১২ বছরের নিচে কোনো শিক্ষার্থী স্কুলে গেলেও তাদের ক্লাসরুমে ঢুকতে দেওয়া হচ্ছে না।

মনিপুর উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থী জানিয়েছে, সহপাঠী কেউ কেউ স্কুলে যাচ্ছে। কিন্তু আমাকে স্কুলে ঢুকতে দেওয়া হচ্ছে না। এই শিক্ষার্থী জানায়, বয়স ১২ বছরের নিচে হওয়ায় টিকাও দিতে পারছি না। ফলে স্কুলেও যেতে পারছি না। রাজধানীর মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ মোস্তফা কামাল খোশনবিশ বলেন, তার প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির বেশির ভাগ শিক্ষার্থীর বয়স ১২ বছরের নিচে। তাদের টিকা দেওয়া হয়নি। আর যাদের বয়স ১২ বছর হয়েছে তাদের জন্মনিবন্ধন দেখে টিকা দেওয়া হয়েছে। যাদের বয়স ১২ বছরের নিচে সরকারের নির্দেশনা অনুযায়ী তাদের স্কুলে আসার সুযোগ নেই। একই তথ্য জানিয়েছেন মনিপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সাইদা নারগীস। তিনি বলেন, সরকারের সিদ্ধান্তের বাইরে যাওয়ার সুযোগ নেই। ঢাকা জেলার শিক্ষা অফিসার আবদুল মজিদ বলেন, সরকারের নির্দেশনা রয়েছে, ১২ বছরের নিচের শিক্ষার্থী মাধ্যমিক স্তরে হলেও তার স্কুলে যাওয়ার সুযোগ নেই। 

ইত্তেফাক/ ইআ