বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জুনের মাঝামাঝিতে এসএসসি, আগস্টে এইচএসসি

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২২, ২১:০৪

প্রাথমিকভাবে জুনের মাঝামাঝি সময়ে চলতি বছরের এসএসসি ও সমমান এবং আগস্টের মাঝামাঝি এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। রবিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে  বোর্ডের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা যায়, এ বছরও এসএসসি-এইচএসসি পরীক্ষার আগে নির্বাচনি পরীক্ষা হচ্ছে না। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে। চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থাকছে না। অর্থাৎ এসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। 

এবছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। এছাড়া মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। তবে কোনো বিষয়ের প্রথম পত্র (যেমন- বাংলা, ইংরেজি) ৫৫ নম্বরের হলে দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৪৫ নম্বরের। দুই পত্র মিলে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনার ঊর্ধ্বগতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

নতুন এমপিওভুক্ত হলো ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ,  ৯১ শতাংশই ফেল 

যেভাবে জানা যাবে ঢাবির ‘ক’ ইউনিটের রেজাল্ট 

এ সম্পর্কিত আরও পড়ুন

দুুপুরে ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  

‘আগস্টে এসএসসি পরীক্ষা’

যেভাবে জানা যাবে ঢাবির ‘গ’ ইউনিটের রেজাল্ট

এমআইএসটিতে নাবিহা রাঈদা স্কলারশিপ চালু