সোমবার, ২৭ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দক্ষিণ সুদানের ওয়াও প্রদেশে রহস্যময় কূপ

আপডেট : ০৫ মার্চ ২০২২, ১১:৩৬

দক্ষিণ সুদানের ওয়াও প্রদেশে একটি রহস্যময় কূপ রয়েছে। বছরের পর বছর ধরে সেখান থেকে পানি উত্তোলন করা হচ্ছে। এখন প্রতিদিন প্রায় ২ লাখ লিটার পানি তোলা হয়ে কূপটি থেকে। বিস্ময়কর ব্যাপার হলো—এত পানি তোলা হলেও কিন্তু কূপের পানির স্তর একটুও নিচে নামে না। কীভাবে এই কূপ সৃষ্টি হয়েছে বা এটির বয়স কত—সঠিকভাবে বলতে পারেনি এখানকার বাসিন্দারা। তবে কূপটিকে প্রাকৃতিক কূপ হিসেবে মানছেন সবাই।

ওয়াও প্রদেশে শান্তিরক্ষায় নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষী মিশন ব্যানব্যাট-৫। সেখানে কর্মরত বাংলাদেশ সেনাবাহিনী। ব্যানব্যাট-৫ থেকে প্রায় সাত কিলোমিটার দূরে বোরহোল এলাকায় অলৌকিক কূপ খ্যাত ঐ কূপটির অবস্থান। বাংলাদেশ সেনাবাহিনী ঐ কূপ থেকে দৈনিক প্রায় ১ লাখ লিটার পানি উত্তোলন করে। আর স্থানীয় জনসাধারণ কূপ থেকে দৈনিক লক্ষাধিক লিটার পানি তোলে।

ওয়াও প্রদেশের মোট জনসংখ্যা ২ লাখ ৩২ হাজার ৯১০ জন। পুরো প্রদেশের মানুষজনের পানির একমাত্র উৎস এই কূপ। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা কূপ থেকে নীল রঙের পানি উত্তোলনের পর সেটি পরিশোধন করে সাধারণ মানুষের মধ্যে সরবরাহ করে।

ব্যানব্যাট-৫ এর অফিসে প্রয়োজনীয় পানি কূপ থেকে সংগ্রহ করতে হয়। অলৌকিক ঐ কূপটির দৈর্ঘ্য ২০ হাত ও প্রস্থ ১০ হাত। ব্যানব্যাটে-৫ এ কর্মরত বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা প্রতিদিন প্রতিবার তিনটি ওয়াটার ব্রাউজার দিয়ে পানি আনে। প্রতিটি ওয়াটার ব্রাউজার দিয়ে ১১ হাজার লিটার পানি আনা যায়। সেক্ষেত্রে দিনে তিনবার ওয়াটার ব্রাউজার দিয়ে পানি আনতে হয়। সমগ্র দক্ষিণ সুদানে রয়েছে পানি সংকট। 

আর ওয়াও প্রদেশে এই পানির সংকট আরো তীব্র। পানির অভাবে অনেকেই দুই থেকে তিন মাস পর্যন্ত গোসল করেন না। ঐ কূপ থেকে পানি এনেই চাহিদা মেটাতে হয় পুরো প্রদেশবাসীর। ওয়াও প্রদেশের জনগণ ঐ কূপকে আল্লাহর দান হিসেবেই জানে। কীভাবে এই কূপে পানি আসছে তা কেউ জানে না। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা এই পানি ফিল্টার করে জনগণের মধ্যে সরবরাহ করেন। এতে ওয়াও প্রদেশের মানুষজন অনেক খুশি। ওয়াও প্রদেশের বাসিন্দারা এজন্য বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তারা বলেন, যতদিন বেঁচে থাকব বাংলাদেশ সেনাবাহিনীর কাছে কৃতজ্ঞ থাকব। তারা সোনার বাংলার সোনার মানুষ।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

১০০ কেজির কেক, ৪ হাজার অতিথিকে নিয়ে কুকুরের জন্মদিন পালন 

বিশ্বের সবচেয়ে বড় শুদ্ধপানির মাছ

ভারতে এক নারীর কুয়ায় নামার ভিডিও ভাইরাল

পা দিয়ে বিমানের ওভারহেড কেবিন বন্ধ করে ভাইরাল এক নারী!

এ সম্পর্কিত আরও পড়ুন

বই পড়লে টাকা আয় এবং কারামুক্তি!

৪৫ বছর পর মায়ের বুকে ফিরলেন কুলসুম

পেঁয়াজু বিক্রি করে 'কোটিপতি' মাসুদ, প্রতিদিনের আয় দেড় লাখ টাকা

আলুর মতো দেখতে গ্রহের খোঁজ