শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আমদানি বন্ধ, পাথরের দাম টনে বেড়েছে ১৩০০ টাকা

আপডেট : ০৯ মার্চ ২০২২, ২০:৩৩

দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরে প্রতিটন চিপস পাথরের দাম বেড়েছে অন্তত ১২০০-১৩০০ টাকা পর্যন্ত। ভারত থেকে চিপস পাথরের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় এই দাম বাড়ছে। ফলে সরকারি-বেসরকারি বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কাজে ব্যাঘাত ঘটছে। 

এদিকে ভারত ও বাংলাদেশের ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারতের একটি ব্যবসায়ী ও ট্রাক সিন্ডিকেট গ্রুপ দীর্ঘদিন ধরে বাংলাদেশে নিদিষ্ট পরিমাণের চেয়ে অতিরিক্ত চিপস পাথর রপ্তানি করছিল। সম্প্রতি ভারত সরকার নিদিষ্ট পরিমাণের চেয়ে অতিরিক্ত পাথর রপ্তানি বন্ধ করে দেয়। আর এ কারণে হিলি স্থলবন্দরে পাথরের সংকট সৃষ্টি হওয়ায় দাম হু হু করে বাড়ছে। ফলে দুই দেশের প্রকৃত ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

হিলি স্থলবন্দরে কথা হয় বগুড়ার নাজিম উদ্দীন ও গাইবান্ধার সেলিম মিয়ার সঙ্গে। এই দুইজন ব্যবসায়ী জানান, আমরা কিছু প্রকল্পে কাজ ধরেছি। হিলি স্থলবন্দর থেকে পাথর কিনে সেসব কাজে সরবরাহ করে থাকি। বন্দরে পাথর নিতে আসার পর দাম শুনে অবাক হয়ে পড়েছি। বন্দরের ব্যবসায়ীরা প্রতিটনে কেউ ১২’শ টাকা কেউ ১৩’শ টাকা বেশি চাচ্ছে। এই দামে পাথর কিনে আমাদের পোষাবে না। তাই চলে যাচ্ছি। পাথর আমদানি স্বাভাবিক হলে আসব। এতে আমরা ক্ষতিগ্রস্ত হবো। কিন্তু তা ছাড়া উপায় নাই।

বন্দরের স্থানীয় কয়েকজন পাইকার জানান, গত ৪দিন ধরে ভারত থেকে পাথরের আমদানি বন্ধ থাকায় প্রতি টনে ১২০০-১৩০০ টাকা বেড়ে গেছে। আগে ছিল ৩৭’শ-৩৮’শ টাকা। এখন বিক্রি হচ্ছে ৫০০০-৫২০০ টাকায়।

ভারতের পাথর রপ্তারিকারক সোনা আগরওয়াল ও হিলি স্থলবন্দরের পাথর আমদানিকারক আবুল হাসনাত রনি খান জানান, ভারতের হিলি ও বালুঘাটের ব্যবসায়ী ও ট্রাক সিন্ডিকেট নিদিষ্ট পরিমাণের চেয়ে বেশি পরিমাণে বাংলাদেশে পাথর রপ্তানি করছিল। দীর্ঘদিন ধরে এই কার্যক্রম চলে আসলে ভারত সরকার এই অনিয়ম বন্ধ করে। কিন্তু সেখানকার ব্যবসায়ীরা সরকারের সিদ্ধান্ত মানতে চাইনি। এর প্রতিবাদে বাংলাদেশে হঠাৎ করে গত ১৩ ফেব্রুয়ারি থেকে পাথর রফতানি বন্ধ করে দেয় ব্যবসায়ী ও ট্রাক সিন্ডিকেট। ফলে এই বন্দর দিয়ে ১৪দিন পাথর আমদানি বন্ধ থাকলে ২৭ ফেব্রুয়ারি থেকে ব্যবসায়ী ও ট্রাক সিন্ডিকেট নিদিষ্ট পরিমাণে ট্রাকে করে চিপস পাথর রফতানি শুরু করে। কিন্তু আবারও ভারতের হিলি ও বালুঘাটের ব্যবসায়ী ও ট্রাক সিন্ডিকেট গত ৬ মার্চ থেকে পাথর রপ্তানিতে জটিলতা সৃষ্টি করে পাথর রপ্তানি বন্ধ করে দিয়েছে।

পাথর আমদানিকারক আবুল হাসনাত রনি খান আরও জানান, বর্তমানে পাথর আমদানি হচ্ছে না। আমরা সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় সেখানে ঠিকমত পাথর সরবরাহ করতে পারছি না। পাথর সংকট ও দাম বেড়ে যাওয়ার কারণে আমরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

এদিকে হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, হিলি বন্দর দিয়ে বোল্ডার (বড় সাইজের) পাথরের আমদানি অব্যাহত আছে। তবে ভারতের অভ্যন্তরে ব্যবসায়ী ও ট্রাক মালিকদের জটিলতার কারণে গত ৬ মার্চ থেকে চিপস পাথর আমদানি বন্ধ রয়েছে।

 

ইত্তেফাক/জেডএইচডি