শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতের ক্ষেপণাস্ত্র পড়লো পাকিস্তানে

আপডেট : ১২ মার্চ ২০২২, ০০:৪৭

চলতি সপ্তাহে ভুলবশত ভারতের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র পাকিস্তানের ভুখণ্ডে পড়েছে। বৃহস্পতিবার (১০ মার্চ) ভারতের প্রতিরক্ষামন্ত্রী মন্ত্রণালয় থেকে এই মন্তব্য করা হয়েছে। 

এই ঘটনাকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় 'প্রযুক্তিগত ত্রুটি' বলে দায়ী করেছে এবং একে 'গভীরভাবে দুঃখজনক' হিসেবে উল্লেখ করেছে। 

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, '২০২২ সালের ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের সময়, একটি প্রযুক্তিগত ত্রুটির কারণে দুর্ঘটনাবশত মিসাইল ছোড়া হয়। ভারত সরকার একে গুরুত্ব সহকারে নিয়েছে এবং একটি উচ্চ পর্যায়ের কোর্ট অব ইনকোয়ারির নির্দেশ দেওয়া হয়েছে।' 

বিবৃতিতে আরও বলা হয়েছে, জানা গেছে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের একটি এলাকায় গিয়ে পড়েছে।এ ঘটনা দুঃখজনক হলেও স্বস্তির বিষয় এতে কোনো প্রাণহানি হয়নি। 

পাকিস্তানের মতে, পাকিস্তানের আকাশসীমার মধ্যে ৪০ হাজার উচ্চতায় ১০০ মিটারের বেশি উড়েছিল এই ক্ষেপণাস্ত্র। এর গতি ছিল শব্দের তিনগুণ বেশি। এতে কোনো ওয়ারহেড ছিল না বলে বিস্ফোরিত হয়নি। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই ঘটনার প্রতিবাদ জানিয়ে ইসলামাবাদে ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছে। দেশটি এই ঘটনাকে বিনা উসকানিতে আকাশসীমা লঙ্ঘন বলছে। 

এছাড়া পাকিস্তান এই ঘটনার তদন্তের আহ্বান জানিয়েছে। বলেছে, এতে যাত্রীবাহী ফ্লাইট ও বেসামরিক লোকদের জীবন বিপন্ন হতে পারতো। 

এই ঘটনায় পাকিস্তান ভারতকে সতর্ক করেছে। বলেছে, এই ধরনের গাফিলতির অপ্রীতিকর পরিণতি সম্পর্কে সচেতন হতে। ভবিষ্যতে এই ধরনের লঙ্ঘনের পুনরাবৃত্তি এড়াতে কার্যকর ব্যবস্থা নিতে।

 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ভারতীয় রুপির রেকর্ড পতন

পাকিস্তানে ৩ মাসে ৪ বার জ্বালানি তেলের বৃদ্ধি

দাউদ ইব্রাহিমের দূর্দিন কি আসন্ন 

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

এ সম্পর্কিত আরও পড়ুন

'চাকরি না দেওয়ার দায় মমতা এড়াতে পারেন না'

পুরো জাতির কাছে নূপুরের ক্ষমা চাওয়া উচিত: ভারতের সুপ্রিম কোর্ট 

পাকিস্তানে এক লিটার পেট্রোল ২৪৮ টাকা

মহারাষ্ট্রে শিন্ডে মুখ্যমন্ত্রী, ফড়নবিস উপ-মুখ্যমন্ত্রী