শনিবার, ২৫ জুন ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

খেতের আলু কুড়িয়েই ওদের সুখ

আপডেট : ১৩ মার্চ ২০২২, ১৫:২১

ওরা গরিব ও অভাবী পরিবারের সন্তান। সবার বয়স ২ থেকে ১৩ বছরের মধ্যে। কেউ স্কুল-মাদ্রাসায় পড়ে আর কেউবা প্রতিষ্ঠানের চৌকাঠ পেরোয়নি। এরা কৃষকের খেতের ছেড়ে যাওয়া আলু কুড়িয়ে ও খুঁড়ে সংগ্রহ করে। আর হালের পেছনে পেছনে এই আলু কুড়িয়ে নিজের সুখ অনুভব করে।

আসমা, রুমন, আকাশ, জয়া, শেফালি এসব কচি মুখের সঙ্গে কথা হয়। তারা জানায়, বাড়িতে সারা বছরের জন্য যে আলু লাগে, তা এভাবে সংগ্রহ করে মায়ের কাছে দেয়। মায়েরা এসব আলু হাঁড়ি-পাতিল বা বালুতে সংরক্ষণ করবেন নিজস্ব পদ্ধতিতে। প্রয়োজনে আলু ভর্তা, ভাজি, ডাল, আলুর রুটি-পরোটা, পাঁপড় নানা পদের খাদ্য তৈরি করে এবং তরিতরকারিতে ব্যবহার করে অভাবের সময়ে জীবিকা নির্বাহ করে থাকেন।

কৃষকরা সাধারণত খেতের আলু কামলা দিয়ে তুলে থাকেন। আলু তোলার সময় অসতর্কতার কারণে কিছু কিছু আলু মাটিতে চাপা পড়ে যায়। এদের মূল টার্গেট হলো এসব আলু সংগ্রহ করা। আগে এসব গরিব ও অভাবী পরিবারের ছেলেমেয়েরা খেতে প্রবেশ করতে পারে না। কৃষকরা আলু নিয়ে যাওয়ার পর জমি তাদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তারা বাশিলা, কোদাল ইত্যাদি দিয়ে মাটি খুঁড়ে ভেতর লুকিয়ে থাকা আলু বের করে আনে এবং কাঁধে ঝোলানো ব্যাগে রাখে।

এছাড়া অন্য ফসল আবাদের জন্য আলুর জমি চাষ করার সময় হালের পেছনে পেছনে ছোটে। এতে মাটিতে লুকিয়ে থাকা আলু বাইরে বেরিয়ে আসে। মহাআনন্দে এসব আলু তারা দলবেঁধে কুড়িয়ে থাকে। মাঝেমধ্যে জমির মালিকের বকাঝকাও তাদের কপালে জোটে। জমিজমা নেই, কেনার সামর্থও নেই, তাদের পরিবারের সন্তানরা মূলত এ কাজ করে সুখ পায়। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

সৈয়দপুরে আলো ছড়াচ্ছে ছয় কিশোর-কিশোরী ক্লাব

সৈয়দপুরে ভুট্টার ভালো ফলন

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্ল্যাটফরম ঝুঁকিপূর্ণ

কিশোরগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মুত্যু

এ সম্পর্কিত আরও পড়ুন

সৈয়দপুরে নিষিদ্ধ জালে নির্বিচারে মাছ শিকার

সৈয়দপুরে হারিয়ে যাচ্ছে ঘুঘু পাখি

সৈয়দপুরে জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত আমন চাষিরা

নীলফামারীতে জামাইকে পিটিয়ে হত্যার অভিযোগ