রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৈয়দপুরে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বাড়ছে

আপডেট : ২০ মার্চ ২০২২, ১৩:১৯

নীলফামারীর সৈয়দপুরে বাড়ছে নিষিদ্ধ পলিথিন ব্যাগের ব্যবহার। অল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় অনেকেই এ ব্যবসায় ঝুঁকেছেন। এছাড়া অধিকাংশ পলিথিন কারখানাগুলোতে নেই অগ্নিনির্বাপণসহ কোনো নিরাপত্তা ব্যবস্থা। এতে যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

জানা যায়, বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর ২০০২ সালে এক প্রজ্ঞাপনে পলিথিনের সব ধরনের ব্যাগ উৎপাদন, আমদানি, বাজারজাত, বিক্রি, প্রদর্শন, মজুত ও বিতরণ নিষিদ্ধ করে। 

সরজমিনে দেখা গেছে, সৈয়দপুরের বেশির ভাগ পলিথিন কারখানা শহরের কয়ানিজপাড়া, চাঁদনগর, সাহেবপাড়া, মিস্ত্রিপাড়া, বাবুপাড়া, শহীদ জহুরুল হক (কাড়িহাটি) সড়ক, টার্মিনাল, গোলাহাট, বিসিক শিল্পনগরী এলাকাসহ বিভিন্ন আবাসিক ভবনে গড়ে উঠেছে। প্যাকেজিং ব্যবসার আড়ালে এসব কারখানায় নিষিদ্ধ পলিথিন তৈরি হচ্ছে। আর পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন স্থান করে নিয়েছে হাটে-মাঠে-ঘাটে, এমনকি সবার রান্নাঘরেও। 

পরিবেশ অধিদপ্তরের রংপুর অফিসের সহকারী পরিদর্শক (নীলফামারী জেলার দায়িত্বপ্রাপ্ত) মনোয়ার হোসেন বলেন, খুব শিগগির সৈয়দপুরে অবৈধ পলিথিন কারখানায় অভিযান পরিচালনা করা হবে। তবে পরিবেশ অধিদপ্তর একা পলিথিন বন্ধ করতে পারবে না বলে অভিমত এ কর্মকর্তার। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

জলঢাকায় বিদ্যুৎস্পৃষ্টে দুই জনের মৃত্যু

সৈয়দপুরে ভুট্টার ফলন ও দামে কৃষকের স্বস্তি

উদ্বোধনের সময় জন্ম, নাম পদ্মা-সেতু

সৈয়দপুরে আলো ছড়াচ্ছে ছয় কিশোর-কিশোরী ক্লাব

এ সম্পর্কিত আরও পড়ুন

সৈয়দপুরে ভুট্টার ভালো ফলন

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্ল্যাটফরম ঝুঁকিপূর্ণ

কিশোরগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মুত্যু

সৈয়দপুরে নিষিদ্ধ জালে নির্বিচারে মাছ শিকার