রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চবিতে প্রথমবারের মতো গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী 

আপডেট : ২০ মার্চ ২০২২, ১৮:২৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী। আগামী ২৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় শিক্ষক ও শিক্ষার্থীদের ৮২ টি অপ্রকাশিত গবেষণাকর্ম প্রদর্শিত হবে। রবিবার (২০ মার্চ) বিকেলে শিক্ষক সমিতির অফিসে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গবেষণাকর্মের সাথে বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং ওতপ্রোতভাবে জড়িত। যেসব বিশ্ববিদ্যালয় গুণগত গবেষণা করে তারাই র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকে। তাই শিক্ষক-শিক্ষার্থীদের গুণগত গবেষণাকর্মের প্রতি আরো আগ্রহী করে তুলতে আমাদের কার্যক্রমের মূল লক্ষ্য। এর অংশ হিসেবে আগামী ২৪ মার্চ প্রদর্শনীতে বিভিন্ন অনুষদ থেকে প্রায় ৮২ টি গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী হবে। এর মধ্যে ৩৯ টি বিজ্ঞান অনুষদভুক্ত শিক্ষকদের গবেষণাকর্ম। এটা চবির ইতিহাসে প্রথম হতে যাচ্ছে। প্রদর্শিত পোস্টারগুলো হতে সেরা ৩ টি পোস্টার এবং অনুষদ ভিত্তিক অংশগ্রহণকারীদের মধ্য হতে সেরা ৩ টি পোস্টারকে নির্বাচিত করে সনদ ও সম্মাননা স্মারক প্রদান করা হবে। 

এ আয়োজনকে সফল করতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং উপ-উপাচার্যের নেতৃত্বে ৫ টি উপ-কমিটি গঠন এবং প্রদর্শিত পোস্টারগুলো থেকে নির্বাচিত করতে মূল্যায়নের লক্ষ্যে উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে কে আহ্বায়ক ও ড. মো. মঈনুল ইসলামকে সদস্য সচিব করে ডিনবৃন্দ ও অনুষদের সিনিয়র শিক্ষকদের সমন্বয়ে মূল্যায়ন উপ-কমিটি গঠন করা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক, ড. আফতাব উদ্দিন, ড. সুমন গাঙ্গুলি ও আইকিউএসির সাবেক অতিরিক্ত পরিচালক ও কোর কমিটির সদস্য ড. নঈম উদ্দীন হাসান আওরঙ্গজেব চৌধুরী।

উল্লেখ্য, ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের নিশ্চিতকরণে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। উল্লিখিত কার্যক্রমের আওতায় এখন পর্যন্ত আইকিউএসি ৪২ টি প্রোগ্রাম আয়োজন করেছে।

 

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে চবিতে আনন্দ শোভাযাত্রা 

বন্যার্তদের জন্য ত্রাণ নিয়ে সিলেট যাচ্ছেন চবির 'সিলেটি' শিক্ষার্থীরা

‘আমরা সাংবাদিক-প্রক্টর খাই না’

চবি সাংবাদিক সমিতির মৌসুমি ফল উৎসব

এ সম্পর্কিত আরও পড়ুন

৮০০ শিক্ষার্থীর অংশগ্রহণে চবিতে ব্যতিক্রমী বিজ্ঞান মেলা

চিটাগং সায়েন্স কার্নিভাল ৯ জুন

পরিবেশ দিবসে চবি সাংবাদিক সমিতির বৃক্ষরোপণ

আগুনে দগ্ধদের রক্ত দিতে চট্টগ্রাম মেডিক্যালে চবি শিক্ষার্থীরা