মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফেসবুক হ্যাকিং থেকে বাচার উপায়

আপডেট : ২৩ মার্চ ২০২২, ১২:৫৫

আমরা বলতে গেলে সবাই ফেসবুক চালাই। কারণ ফেসবুক দিয়ে কারো সাথে যোগাযোগ করা যেমন সহজ তেমনি ফেসবুক অন্য সোশ্যাল মিডিয়াগুলো থেকে অনেক বেশি সুরক্ষিত। তারপরও ইউজারের নানা ভুলের কারণে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতেই পারে।

২০১৯ সালে ৫৩ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি হয়ে যায়। গত বছরের এপ্রিল মাসে সেসব তথ্য একটি হ্যাকিং ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেখানে ব্যবহারকারীদের ফোন নম্বর ও ইমেইল প্রকাশ করা হয়।

এরপর ফেসবুকের নিরাপত্তা বাড়াতে ও হ্যাকিং ঠেকাতে গত বছর নিরাপত্তা ব্যবস্থায় বেশ কিছু পরিবর্তন এনেছে ফেসবুক। আগে এসব নিরাপত্তার ব্যবস্থা ঐচ্ছিক থাকলেও এখন সবাইকেই বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হচ্ছে।

এর মধ্যে একটি হচ্ছে, সব অ্যাকাউন্টে গুগল অথেনটিকেশন অ্যাপ ব্যবহার করা। একটি অ্যাপের মাধ্যমে নতুন কোন ডিজিটাল ডিভাইসে ফেসবুক লগইন করার সময় মোবাইলে থাকা অ্যাপ থেকে কোড দিতে হবে।

এর পাশাপাশি টেক্সট ম্যাসেজ অপশনটি রাখা যায়। কোন কারণে গুগল অথেনটিকেশন অ্যাপ কাজ না করলে মোবাইলের নম্বরে একটি কোড পাঠাবে ফেসবুক। তখন সেটি প্রবেশ করিয়ে লগইন করা যাবে।

এর বাইরে সিকিউরিটি কি ডিভাইস ব্যবহার করা যায়। তবে সেটা তৃতীয় কোন পক্ষের কাছ থেকে কিনে ফেসবুকে রেজিস্টার করিয়ে নিতে হবে। সূত্র: বিবিসি

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশে চরমপন্থা ঠেকাতে স্থানীয় বিশেষজ্ঞ নিয়োগ ফেসবুকের

মেটা ছাড়ছেন শেরিল স্যান্ডবার্গ

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

ফেসবুক আসক্তি থেকে মুক্তি পাবেন যেভাবে

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রাইভেসি পলিসি হালনাগাদ করছে ফেসবুক

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট! 

সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য নতুন নীতিমালা

ফেসবুকে রিচ বাড়ানোর পদ্ধতি জানুন, দরকার নেই পেইড প্রমোশন