রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৈয়দপুরে জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টিবাগান

আপডেট : ২৩ মার্চ ২০২২, ১৪:৪৯

নীলফামারীর সৈয়দপুরে অর্গানিক পদ্ধতিতে শাকসবজি চাষাবাদে সাড়া ফেলেছে পারিবারিক পুষ্টিবাগান। বর্তমানে উপজেলায় ২০৫টি পারিবারিক পুষ্টিবাগান গড়ে উঠেছে। বাড়ির উঠানে পতিত জমিতে গড়ে উঠেছে এসব পুষ্টিবাগান। 

সরজমিনে দেখা যায়, পারিবারিক পুষ্টিবাগানে পাশাপাশি বেড করে লালশাক, কলমি শাক, পাট শাক, মরিচ, বেগুন, পালংশাক, সরিষা শাক, পুঁই শাক, শসা, পেঁপে ও মালটাগাছ লাগানো হয়েছে। ঋতুভেদে বোনা হয় শাকসবজি। এসব ফসল আবাদে কোনো ধরনের রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করা হয় না। 

উপজেলার ব্রহ্মোত্তর গ্রামের কৃষক মো. সৌরভ হোসেন জানান, বাড়ির উঠান আগে পতিত থাকত। বর্তমানে এসব জমিতে শাকসবজি ও পুষ্টিমান ফলের চাষ করে আমরা বেশ লাভবান হচ্ছি। 

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মমিনুর মোস্তফা জামান জানান, পারিবারিক পুষ্টিবাগান গড়ে তুলতে সামান্য জমির প্রয়োজন। আর এজন্য বাড়ির উঠানের পতিত জমিই যথেষ্ট। জমির উর্বরতা শক্তি বজায় রাখতে ভার্মি কম্পোস্ট, খামারজাত সার ও কো-কম্পোস্ট সার ব্যবহার করা হয়। 

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মমতা সাহা বলেন, সামান্য পতিত জমি ব্যবহার করে সারা বছরে একটি পরিবারের বিষমুক্ত সবজি ও পুষ্টিফলের চাহিদা পূরণ করা যায়। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

জলঢাকায় বিদ্যুৎস্পৃষ্টে দুই জনের মৃত্যু

সৈয়দপুরে ভুট্টার ফলন ও দামে কৃষকের স্বস্তি

উদ্বোধনের সময় জন্ম, নাম পদ্মা-সেতু

সৈয়দপুরে আলো ছড়াচ্ছে ছয় কিশোর-কিশোরী ক্লাব

এ সম্পর্কিত আরও পড়ুন

সৈয়দপুরে ভুট্টার ভালো ফলন

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্ল্যাটফরম ঝুঁকিপূর্ণ

কিশোরগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মুত্যু

সৈয়দপুরে নিষিদ্ধ জালে নির্বিচারে মাছ শিকার