সোমবার, ২৭ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আলুর মতো দেখতে গ্রহের খোঁজ!

আপডেট : ২৬ মার্চ ২০২২, ১৭:২৭
আমাদের চেনাজানা বেশিরভাগ গ্রহই পৃথিবীর মতো গোলাকৃতির। একমাত্র বৃহস্পতি এক্ষেত্রে ব্যতিক্রম হলেও খুব একটা আলাদা নয়। কিন্তু সৌরজগতের সকল গ্রহ-ই কি গোলাকৃতির? উত্তর হল, না।
 
সম্প্রতি এক গবেষণায় কিছু গ্রহকে হুবহু আলুর মতো দেখা গেছে। গবেষকরা পৃথিবী থেকে প্রায় ১৫০০ আলোকবর্ষ দূরে WASP-103b নামে এরকম একটি গ্রহ আবিষ্কার করেছেন। যার আকার আলু বা রাগবি বলের মতো।
 
কিন্তু কেন এই অদ্ভুত আকার? 
 
জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, WASP-103b একটি এফ-টাইপ নক্ষত্রের চারপাশে অবস্থিত। যা আমাদের সূর্যের চেয়ে বড় এবং আরও বিশাল। অন্যদিকে আকারে এটি বৃহস্পতির প্রায় দেড়গুণ। মূলত নিকটতম নক্ষত্রের কাছাকাছি অবস্থানই গ্রহটির অস্বাভাবিক আকৃতির জন্য দায়ী।
 
অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়, WASP-103b তার নিকটতম নক্ষত্র থেকে মাত্র ২০,০০০ মাইল দূরে অবস্থিত। অন্যদিকে, পৃথিবী এবং সূর্যের মধ্যে দূরত্ব প্রায় ৯৩ মিলিয়ন মাইল।
 
পৃথিবী সূর্য এবং সৌরজগতের অন্যান্য গ্রহকে প্রদক্ষিণ করতে এক বছর সময় নেয়। সূর্যের একটি আবর্তন সম্পূর্ণ করতে অন্তত কয়েক মাস বা কয়েক বছর সময় লাগে। পক্ষান্তরে, কিছু এক্সোপ্ল্যানেট যা ‘গরম জুপিটার’ নামে পরিচিত, সেগুলো তাদের নিজ নক্ষত্রকে কয়েক দিন বা ঘন্টার মধ্যে প্রদক্ষিণ করে। উল্লেখ্য, WASP-103b এর কক্ষপথের সময়কাল মাত্র ২২ ঘন্টা।
 
জ্যাক লস্কর যিনি এই গবেষণা দলের একজন সহ-লেখক এক বিবৃতিতে বলেন, এটি অবিশ্বাস্য! অবশেষে চেওপস (CHEOPS) এই ক্ষুদ্র বিকৃতিটি প্রকাশ করতে সক্ষম হয়েছে।
 
গবেষকরা ইএসএ এর চেওপস স্যাটেলাইট ছাড়াও নাসার হাবল এবং স্পিটজার স্পেস টেলিস্কোপের ডেটার উপর নির্ভর করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন।
ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

১০০ কেজির কেক, ৪ হাজার অতিথিকে নিয়ে কুকুরের জন্মদিন পালন 

বিশ্বের সবচেয়ে বড় শুদ্ধপানির মাছ

বিস্ময় বালক বাংলাদেশি রুশো, ১৪ বছর বয়সে দিচ্ছেন জটিল সব গাণিতিক ও বিজ্ঞানের সমাধান

ভারতে এক নারীর কুয়ায় নামার ভিডিও ভাইরাল

এ সম্পর্কিত আরও পড়ুন

পা দিয়ে বিমানের ওভারহেড কেবিন বন্ধ করে ভাইরাল এক নারী!

বই পড়লে টাকা আয় এবং কারামুক্তি!

৪৫ বছর পর মায়ের বুকে ফিরলেন কুলসুম

পেঁয়াজু বিক্রি করে 'কোটিপতি' মাসুদ, প্রতিদিনের আয় দেড় লাখ টাকা