বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রথম নারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট আর নেই

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৭:৩৩

যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। বুধবার (২৪ মার্চ) তার পরিবার জানিয়েছে। তার বয়স হয়েছিল ৮৪ বছর। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েজ অব আমেরিকা।যুক্তরাষ্ট্রের সাবেক ও প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইটের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক শোকবার্তায় তিনি মেডেলিন অলব্রাইটের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

তার পরিবার টুইটারে জানায়, “তিনি পরিবার এবং বন্ধুদের দ্বারা বেষ্টিত ছিলেন। আমরা একজন স্নেহময়ী মা, দাদী, বোন, খালা এবং বন্ধুকে হারিয়েছি”।

প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ১৯৯৬ সালে অলব্রাইটকে আমেরিকার শীর্ষ কূটনীতিক হিসাবে বেছে নিয়েছিলেন এবং তিনি ক্লিন্টন প্রশাসনের শেষ চার বছর সেই পদে অধিষ্ঠিত ছিলেন। এর আগে, তিনি জাতিসংঘে ক্লিন্টনের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন। সেই সময়ে, তিনি ছিলেন যুক্তরাষ্ট্র সরকারের ইতিহাসে সর্বোচ্চ পদমর্যাদা সম্পন্ন প্রথম নারী । প্রাগের অধিবাসী হওয়ায়, তিনি আমেরিকান প্রেসিডেন্ট পদের জন্য যোগ্যতা পান নাই।

২০১২ সালে, প্রেসিডেন্ট বারাক ওবামা অলব্রাইটকে স্বাধীনতা পদক প্রদান করেন, যা যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মান। পদক প্রদান অনুষ্ঠানে ওবামা বলেন, “তার জীবন সব আমেরিকানের জন্য একটি অনুপ্রেরণা”।

অলব্রাইট বেশ কিছু বইও লিখেছেন। তিনি ১৯৫৯ সালে শিকাগোর মেডিল-প্যাটারসন সংবাদপত্র পরিবারের উত্তরসুরি সাংবাদিক জোসেফ অলব্রাইটকে বিয়ে করেন। তাদের তিনটি কন্যা রয়েছে । ১৯৮৩ সালে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়। 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনা হামলা প্রতিহত করতে তাইওয়ানের সামরিক মহড়া

এফবিআই'র তল্লাশি অবাক করার মতো: ট্রাম্প

গাজা সংঘাত প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক 

দিল্লির আপত্তি, চীনা জাহাজের আসা পিছিয়ে দিলো কলম্বো

এ সম্পর্কিত আরও পড়ুন

রুবল দিয়ে রাশিয়ার গ্যাস কিনবেন এর্দোয়ান

মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি

চীন-তাইওয়ান উত্তেজনার নেপথ্যে?

বৈরী আবহাওয়ায় ঝুঁকিতে বিশ্ব চালের বাজার