বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফেসবুক আইডির পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে যে জনপ্রিয় অ্যাপ 

আপডেট : ২৫ মার্চ ২০২২, ১৪:০৮

যেকোনো ছবিকে কার্টুনে বদলে দেওয়ার জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশনের বিরুদ্ধে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। ক্রাফট আর্ট কার্টুন ফটো টুলস (Craftsart Cartoon Photo Tools) নামের একটি অ্যাপ ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকারক কোড প্রবেশ করিয়ে পাসওয়ার্ডসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।

প্রাডিও (Pradeo) নামে একটি সাইবার সিকিউরিটি রিসার্চ ফার্ম দীর্ঘদিন ধরে এবিষয়ে তদন্ত করছে। তারা প্রথম বিষয়টি প্রকাশ্যে আনে। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, ‘ক্রাফট আর্ট কার্টুন ফটো টুলস’ ফেসবুক ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করছে। তার মধ্যে রয়েছে ফেসবুকের আইডি এবং পাসওয়ার্ড।

সংস্থাটির এই তথ্য প্রকাশের সঙ্গে সঙ্গে গুগল প্লে-স্টোর কর্তৃপক্ষ অ্যাপটিকে তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলে। তবে এরমধ্যে প্রায় ১ লক্ষ ব্যবহারকারী অ্যাপটি ডাউনলোড করেছেন বলে জানা গিয়েছে।

সিকিউরিটি রিসার্চ ফার্মের রিপোর্টে জানানো হয়, অ্যাপ্লিকেশনটি ওপেন করলে ব্যবহারকারীর সামনে একটি ফেসবুক লগ-ইন পেজ আসে। যা এড়িয়ে গেলে অ্যাপের হোম পেজে যাওয়া অসম্ভব। এক্ষেত্রে ব্যবহারকারী তার লগ-ইন সংক্রান্ত তথ্য প্রদান করলে অ্যাপ্লিকেশন তাকে এমন একটি কমান্ড এবং কন্ট্রোল সার্ভারে প্রেরণ করে যেখান থেকে ইউজারের ব্যক্তিগত তথ্য সহজেই হাতিয়ে নেওয়া যাবে।

এছাড়াও সিকিউরিটি রিসার্চ ফার্মের রিপোর্ট অনুযায়ী, এই অ্যাপ ব্যবহারকারীর ডিভাইসে একটি ক্ষুদ্র কোড প্রবেশ করায়। এর মাধ্যমে গুগল প্লে-স্টোরের পলিসিকে ফাঁকি দিয়ে সহজে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব হয়।

ইত্তেফাক/এমআর