শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবো না: এরদোয়ান

আপডেট : ২৬ মার্চ ২০২২, ১২:২৯

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের যে প্রক্রিয়া চলছে  এতে যোগ দেবে না তুরস্ক। ব্রাসেলসে ন্যাটো সম্মেলন থেকে ফেরার সময় তুর্কি সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

এরদীয়ান বলেন, নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, আমরা জাতিসংঘের কিছু নির্দেশিকা অবলম্বন করছি। কিন্তু আমরা রাশিয়ার সঙ্গে সম্পর্ককে একপাশে রেখে দিতে পারি না। আপনারা জানেন, আমি আগেও এ বিষয় পরিষ্কার করেছি। শুধু গ্যাসের কথাই যদি বলি, পুরো দেশে যে গ্যাস ব্যবহার করা হয় তার অর্ধেকই আসে রাশিয়া থেকে। তাদের গ্যাস সরবরাহ বন্ধ করে তুর্কি জনগনকে আমরা ঠাণ্ডায় কষ্ট দিতে পারি না।

তিনি আরও বলেন, আমরা আমাদের আক্কুয়ু পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরি করছি রাশিয়ার সহযোগিতায়। বিষয়টি উপেক্ষা করতে পারে না তুরস্ক। আমি যখন বিষয়টি ইমানুয়েল ম্যাঁক্রোকে বললাম, তখন তিনি বললেন আমার সিদ্ধান্ত ঠিক আছে।

এরদোয়ান জোর দিয়ে বলেন, আমাদের জনগণের রক্ষার দায়িত্ব কর্তৃপক্ষের। আমাদের দেশে ৮ কোটির বেশি মানুষের বসবাস। আমাদের সব ধরনের বিধিনিষেধ রয়েছে। এরপরও আমরা ইউক্রেনে মানবিক সহায়তা পাঠিয়েছি। সেখানে ছিল খাবার, পোশাক ও ওষুধ।

ইত্তেফাক/টিআর