মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শর্ত সাপেক্ষে পুরুষ অভিভাবক ছাড়াই ওমরাহ পালন করতে পারবেন নারীরা

আপডেট : ২৭ মার্চ ২০২২, ০৯:৩৮

নারীদের ওমরাহ পালনে দীর্ঘদিনের পুরনো রীতি বাতিল করেছে সৌদি আরব। কোনও পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই ওমরাহ পালন করতে পারবেন ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীরা। তবে মানতে হবে একটি শর্ত। সেটি হলো একটি দলের অংশ হিসাবে ওমরাহ পালনে যেতে হবে নারীদের।

এছাড়া নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওমরাহ বা হজ যাত্রার জন্য আবেদন করা নারীদের আংশিকভাবে টিকা নেওয়া থাকতে হবে। অর্থাৎ কমপক্ষে ১ ডোজ টিকা নিতে হবে তাদের। পাশাপাশি তাদের কোনো ধরনের অসুস্থতা থাকা যাবে না।  সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আরব আমিরাত ভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজ। 

দেশটির এই মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবে বসবাসরত এবং সৌদি নাগরিক, যারা গত ৫ বছরে হজ করেননি তারা চলতি বছরে হজের জন্য নিবন্ধন করতে পারবেন।

গত বছর সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের ‌‌‘মাহরাম’ ছাড়াই হজ পালনের অনুমতি দেয়। তবে নারীদের অবশ্যই একটি দলের অংশ হতে হবে বলে শর্ত জুড়ে দেওয়া হয়।

তেল-নির্ভর অর্থনীতি থেকে রক্ষণশীল সৌদি আরবকে বের করে আনতে ব্যাপক সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। পশ্চিমা দুনিয়ায় এমবিএস নামে পরিচিত মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর সৌদি আরবে নারীদের প্রথমবারের মতো গাড়ি চালানো এবং পুরুষ অভিভাবক ছাড়াই বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

ওমরাহযাত্রীদের জন্য অ্যাপ চালু করলো সৌদি আরব

ওমরাহ শুরু ৩০ জুলাই

হজের খুতবায় মুসলিম উম্মাহর ঐক্যের আহ্বান

ওমরাহ ভিসায় পুরো সৌদি আরব ঘুরতে পারবে বাংলাদেশিরা

এ সম্পর্কিত আরও পড়ুন

জেদ্দা গেলো বিমানের দ্বিতীয় হজ ফ্লাইট

হজযাত্রীদের নিবন্ধনের সময় বাড়লো

যেভাবে করবেন এ বছর হজের নিবন্ধন

ওমরাহ ছাড়াই কাবা শরীফ তাওয়াফ করার অনুমতি দিলেন বাদশাহ সালমান