বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আইসিডিডিআরবি'কে ১ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছেন সামিটের আজিজ খান

আপডেট : ২৭ মার্চ ২০২২, ২১:৩০

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশকে (আইসিডিডিআর,বি) এক মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। 

সম্প্রতি আইসিডিডিআর,বি হাসপাতাল পরিদর্শনে যান মুহাম্মদ আজিজ খান, তার স্ত্রী আঞ্জুমান আজিজ খান এবং মেয়ে আজিজা আজিজ খান এসিসিএ। এ সময় হাসপাতালে জীবন রক্ষাকারী পরিচর্যার সঙ্গে বিপুল সংখ্যক রোগীর উপস্থিতি দেখে সামিট গ্রুপের উভয় পরিচালকই অভিভূত হন।   

আইসিডিডিআর,বি-এর নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ ব্যাখ্যা করেছেন, বর্তমানে আইসিডিডিআর,বি-এর হাসপাতালগুলো ১৯৬০ এর দশকে সূচনা হওয়ার পর থেকে ইতিহাসের রেকর্ড-উচ্চ সংখ্যক রোগীকে বিনামূল্যে চিকিৎসা প্রদান করছে। তাই তিনি চলমান বৈশ্বিক আর্থিক অস্থিরতার বিবেচনায় দুটি আইসিডিডিআর,বি পরিচালিত হাসপাতালকে টেকসই করার গুরুত্ব জানান।  

হাসপাতাল পরিদর্শনে আজিজ খান। ছবি সংগৃহীত    

এর প্রেক্ষিতে মুহাম্মদ আজিজ খান তার সামিট কর্পোরেশন থেকে এবং ব্যক্তিগতভাবে দশমিক পাঁচ মিলিয়ন ও তার স্ত্রীর সঙ্গে আঞ্জুমান ও আজিজ চ্যারিটেবল ট্রাস্ট থেকে সমতুল্য তহবিল যা মোট এক মিলিয়ন অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এটি একজন বাংলাদেশির কাছ থেকে আইসিডিডিআর,বিতে সর্বকালের বৃহত্তম ব্যক্তিগত অনুদানের অঙ্গীকার। 

মুহাম্মদ আজিজ খান বলেন, 'আইসিডিডিআর,বি যেসব মানবিক কাজ করে, তাকে সমর্থন করতে পারা আমার এবং আমার পরিবারের জন্য একটি বিশেষত্ব এবং সম্মানের বিষয়। আমরা বিশ্বের অন্যতম সেরা প্রতিষ্ঠানকে সমর্থন করে বাংলাদেশের স্বাধীনতাকে সমর্থন করি এবং উদযাপন করি।'

এসময়  ড. তাহমিদ আহমেদ তাদের অঙ্গীকারের জন্য মুহাম্মদ আজিজ খান, তার স্ত্রী আঞ্জুমান আজিজ খানসহ সামিট কর্পোরেশন লিমিটেড (এসসিএল) এর প্রশংসা করেন এবং কৃতজ্ঞতা জানান। 

ছবি সংগৃহীত

তিনি বলেন, 'আজিজ খান ও আঞ্জুমান আজিজ খান এক মিলিয়ন মার্কিন ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়ে আমাদের অবাক করে দিয়েছেন। এটি আমাদের লক্ষ্য অর্জনের জন্য আমাদের প্রচেষ্টাকে যথেষ্ট বাড়িয়ে তুলবে। আমরা তাদের উদারতার জন্য অত্যন্ত কৃতজ্ঞ।' 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা সংলাপ আজ

হুমকির মুখে কমিউনিটি বেজড মেডিক্যাল কলেজ হাসপাতাল

ঢাকা ছাড়লেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশি শিক্ষার্থীদের সুখবর দিলো চীন

এ সম্পর্কিত আরও পড়ুন

মোমেন-ওয়াংয়ের বৈঠকে ৪ বিষয়ে সমঝোতা

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আজ ঢাকায় আসছেন

নেপালকে মোংলা-চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর

তাইওয়ান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ