মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

একগুচ্ছ নতুন ফিচার আনলো ফেসবুক মেসেঞ্জার

আপডেট : ৩১ মার্চ ২০২২, ১৪:০৪

মেসেজিং সার্ভিসের জন্য শর্টকাট (Shortcuts) নামে একগুচ্ছ নতুন ফিচার চালু করেছে ফেসবুক মেসেঞ্জার। আইওএস এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এখন থেকে চ্যাট উইন্ডোতে কমান্ড ইস্যু করতে পারবেন, যার ফলে কোনো গ্রুপের প্রত্যেককে একসঙ্গে নোটিফাই করতে পারবেন। আবার ইউজারদেরকে নোটিফাই না করেও মেসেজ পাঠাতে পারবেন।

মেটা মালিকানাধীন মেসেজিং সার্ভিসটি সম্প্রতি জানিয়েছে, ইউজাররা এখন থেকে @everyone টাইপ করে গ্রুপের সকল মেম্বারকে একসঙ্গে নোটিফিকেশন পাঠাতে পারবেন। কোনো গ্রুপের সকলের দৃষ্টি আকর্ষণ করতে, কিংবা পুরনো কোনো মেসেজের কথা সকলকে মনে করিয়ে দিতে এই কমান্ডটিকে ব্যবহার করা যেতে পারে।

আবার, ব্যবহারকারীরা /silent কমান্ড ব্যবহার করে কোনো ইউজার বা গ্রুপকে বিরক্ত না করে নিঃশব্দে মেসেজ মেসেজ পাঠাতে পারেন। যেহেতু এই কমান্ড ব্যবহার করে পাঠানো মেসেজগুলো ব্যবহারকারীকে মেসেজটি সম্পর্কে অবহিত করবে না, ফলে ফিচারটি কোনো সময় ইউজারকে বিরক্ত না করে তাকে গুরুত্বপূর্ণ কোনো কথা জানাতে ফিচারটি সহায়তা করবে।

সহজে জিআইএফ সার্চ করে সেন্ড করার জন্য জন্য /gif কমান্ড রোলআউট করার দিকে মনোনিবেশ করেছে সংস্থাটি। এছাড়া, ইউজাররা মেসেঞ্জারে tableflip “(╯°□°)╯︵ ┻━┻” এবং shrug “¯(ツ)/¯” ইমোটিকন সেন্ড করার জন্য /shrug এবং /tableflip কমান্ড ব্যবহার করতে পারবেন। এই তিনটি কমান্ড আগামী সপ্তাহে আইওএস ব্যবহারকারীদের জন্য চালু হবে।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে মেসেঞ্জার ব্যবহারকারীরা ভবিষ্যতে /pay কমান্ড ব্যবহার করে টাকা পাঠাতে এবং রিসিভ করতে পারবেন বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশে চরমপন্থা ঠেকাতে স্থানীয় বিশেষজ্ঞ নিয়োগ ফেসবুকের

মেটা ছাড়ছেন শেরিল স্যান্ডবার্গ

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

ফেসবুক আসক্তি থেকে মুক্তি পাবেন যেভাবে

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রাইভেসি পলিসি হালনাগাদ করছে ফেসবুক

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট! 

সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য নতুন নীতিমালা

ফেসবুকে রিচ বাড়ানোর পদ্ধতি জানুন, দরকার নেই পেইড প্রমোশন