শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভুয়া পেজকে ঘিরে আওয়ামী লীগ নিয়ে ভুল তথ্য প্রকাশ বার্গম্যানের

আপডেট : ০১ এপ্রিল ২০২২, ১২:১৪
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সেল নেত্র নিউজের প্রতিবেদনে লাইক দিয়েছে এমন দাবি করে নিজের ভেরিফাইড টুইটারে অ্যাকাউন্টে জানিয়েছেন সাংবাদিক পরিচয় দেওয়া বিতর্কিত ব্যক্তি ডেভিড বার্গম্যান। কিন্তু আওয়ামী লীগের কোন ভেরিফাইড অ্যাকাউন্ট নয়, বরং ভুয়া পরিচয় ব্যবহার করা একটি অ্যাকাউন্টের স্ক্রিনশট প্রকাশ করে এ দাবি করেন তিনি।
 
আইডির ভেরিফিকেশন নিয়ে কোন রকম যাচাই না করেই দেয়া তার পোস্টকে ঘিরে সমালোচনা করছেন অনেকে।
টুইটারে দেয়া বার্গম্যানের পোস্টে দেখা যায়, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সেলের নামে একটি ভুয়া টুইটার আইডি থেকে নেত্র নিউজের একটি পোস্টে লাইক দেয়া হয়েছে।
 

জানা যায়, সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের ভেরিফাইড ব্লু টিক সম্বলিত টুইটার অ্যাকাউন্ট আছে। একারণে কোন ভুয়া পেজের নামে কিছু ছড়ালে সেটাকে সত্যি মেনে কেউ কোন পোস্ট দিলে তা নির্বুদ্ধিতার পরিচয় দেয় বলে দাবি অনেকের।
 
বিতর্কিত ব্যক্তি ডেভিড বার্গম্যানের এমন মিথ্যা বার্তা নতুন নয়। মিথ্যা সূত্র ও তথ্য দেয়ায় তার দুর্নাম রয়েছে। নিজের সেই দুর্নামকে তিনি যেন আরও একবার প্রমাণ করলেন।
 
শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এর আগেও তিনি নানাভাবে ভুয়া তথ্য ছড়িয়েছেন। এবার সেই তালিকায় নতুন যোগ হল আওয়ামী লীগের নামে একটি ভুয়া টুইটার অ্যাকাউন্টের পোস্ট। 

ড. কামাল হোসেনের জামাতা ও নেত্র নিউজের বার্তা সম্পাদক ডেভিড বার্গম্যান আগেও শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়েছেন। 
 
পোস্টে তিনি দাবি করেন, আওয়ামী লীগের মিডিয়া ও পাবলিসিটি সেলের টুইটার অ্যাকাউন্ট থেকে নেত্র নিউজের একটি ভুয়া গল্পে লাইক দেয়া হয়েছে।
 
সূত্র হিসেবে তিনি আনভেরিফাইড অ্যাকাউন্ট "মিডিয়া অ্যান্ড পাবলিসিটি সেল বাংলাদেশ আওয়ামী লীগ"-এর একটি ছবি পোস্ট করেছেন।
 
এতে তিনি লিখেন, বাংলাদেশে নির্যাতনের বিষয়ে নেত্র নিউজের প্রকাশিত খবর পছন্দ করেছে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মিডিয়া সেল। তবে আওয়ামী লীগের মিডিয়া সেল হিসেবে উল্লেখ করা পেজটিতে ঢুকলেই আইডিটি যে ভুয়া সে বিষয়ে একাধিক তথ্য পাওয়া যায়।
 
আওয়ামী লীগের একটি সূত্র জানায়, ফেইসবুক ও টুইটারে দলের নামে অনেক ভুয়া পেজ রয়েছে। দলটি আগেও সেই তথ্যগুলি এই সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানকে জানিয়েছিলো। এছাড়া বিভ্রান্তি এড়াতে আওয়ামী লীগের প্রচার প্রচারণার মূল টুইটার অ্যাকাউন্টটিতে ভেরিফাইড নীল টিক চিহ্ন রয়েছে।
 
সূত্রের দাবি, আওয়ামী লীগের নিজস্ব মতামত হিসেবে এসভ ভুয়া পেজকে উদ্ধৃত করা নির্বোধ ও বোকামি। এটি কোনভাবেই পেশাদার সাংবাদিকের আচরণ হতে পারেনা।
 
আওয়ামী লীগ সূত্র বলছে, এমন দাবি করার আগে একজন সাংবাদিককে এর সত্যতা যাচাই করা উচিত।
 
যুদ্ধাপরাধের বিচারের বিষয়ে বিতর্কিত বক্তব্যের জন্য আলোচিত বার্গম্যান তার ব্যক্তিগত ব্লগ ও ন্যাশনাল এনডাউমেন্ট ফর ডেমোক্রেসি অর্থায়িত অফশোর প্ল্যাটফর্ম নেত্র নিউজের মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে একের পর এক অপপ্রচার চালিয়ে যাচ্ছেন।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

উন্নয়নের নৌকা এখন শ্রীলঙ্কার পথে: জিএম কাদের 

আওয়ামী লীগ রাজপথে সব সময় পরাজিত হয়েছে: মির্জা ফখরুল

বিএনপিসহ কিছু দল জ্বালানি তেলের মূল্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে: তথ্যমন্ত্রী

জ্বালানি নিরাপত্তা: জাতির পিতা বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান

এ সম্পর্কিত আরও পড়ুন

বিএনপির ৭ মিত্র গড়লো ‘গণতন্ত্র মঞ্চ’

বঙ্গমাতা থেকে বর্তমান প্রজন্মকে রাজনীতি ও মানবিকতা শিখতে হবে: শেখ পরশ

বিশ্বসংকটের কারণেই জ্বালানির মূল্য বৃদ্ধি করতে হয়েছে: তথ্যমন্ত্রী

‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার অনুপ্রেরণা বঙ্গবন্ধুর মানসিক শক্তির উৎস ছিল’