বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জি-২০ সম্মেলনে পুতিনকে দেখতে চান না ট্রুডো

আপডেট : ০১ এপ্রিল ২০২২, ১৩:৪৮

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি এই বছরের জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেখতে চান না। বৃহস্পতিবার (৩১ মার্চ) মিত্রদের সঙ্গে কন্ঠ মিলিয়ে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কথা উল্লেখ করে এ কথা বলেন তিনি।

ট্রুডো বলেন, পুতিনের উপস্থিতি আমাদের জন্য ‘ভিন্নতর কঠিন জটিলতা’ তৈরি করবে এবং এটি জি-২০ এর জন্য ফলপ্রসু হবে না।

অটোয়ায় তিনি সাংবাদিকদের বলেন, ‘কানাডাসহ অনেক দেশের জন্য এটি একটি বড় সমস্যা হবে। জি-২০ শীর্ষ সম্মেলনের লক্ষ্য হচ্ছে আমরা কীভাবে বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিচালনা এবং প্রবৃদ্ধি জোরদার করবো এর উপায় নির্ধারণ করা।’

ট্রুডো বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বের সকলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ব্যহত হয়েছে এবং আমরা কীভাবে ইউক্রেনে রাশিয়ার অবৈধ আগ্রাসনের ফলে সৃষ্ট সংকটকে মোকাবেলা করবো রাশিয়া সেই গঠনমূলক আলোচনার অংশীদার হতে পারে না।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর গ্রুপ জি-২০ থেকে বাদ দেওয়া সমর্থন করেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও বলেছেন, বালিতে অনুষ্ঠিতব্য গ্রুপের শীর্ষ সম্মেলনে পুতিনকে বাধা দেয়া উচিত।

গত সপ্তাহে রাশিয়ার একজন দূত জাকার্তায় বলেছেন,পুতিন জি-২০ সম্মেলনে যোগ দিতে চান। কিন্তু জি-২০ জোটের সকল সদস্য রাষ্ট্র এ ব্যাপারে সিদ্বান্ত নেবে।

ইত্তেফাক/টিআর