রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেডিক্যাল ভর্তি পরীক্ষা: ‘ভুয়া প্রশ্নপত্র’ দিয়ে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ২

আপডেট : ০১ এপ্রিল ২০২২, ১৪:১৬

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ‘ভুয়া প্রশ্নপত্র’ দিয়ে প্রতারণা চেষ্টার অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার (১ এপ্রিল) পরীক্ষা শুরুর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে গিয়ে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক।

তিনি জানান, পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষা নিয়ে ফেইসবুক ও হোয়াটসঅ্যাপ ভুয়া প্রশ্নপত্র দিয়ে প্রতারণা চেষ্টাকারী দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

তবে গ্রেপ্তার ব্যক্তিদের বিস্তারিত পরিচয় কিংবা কোথা থেকে কখন তাদের গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য তারা দেননি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মো. খুরশীদ আলম, অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ ও কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন।

দেশে সরকারিভাবে ৩৭টি এবং বেসরকারিভাবে ৭২টি মেডিক্যাল কলেজ রয়েছে। এতে মোট আসন রয়েছে ১০ হাজার ৮৩৯ টি। আর ভর্তির জন্য এবার আবেদন করেছিল মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। সরকারিভাবে পরিচালিত ৩৭টি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। 

সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির জন্য মুক্তিযোদ্ধা কোটায় ৮৭টি এবং উপজাতিদের জন্য ৩৩টি আসন বরাদ্দ থাকবে। বাকি ৪ হাজার ২৩০টি আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় এবং ২০ শতাংশ জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হবে।

এমসিকিউয়ের ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসির ২০০ নম্বর নিয়ে মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিক্যাল কলেজের জন্য ৪ হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে। এর বাইরে যারা এমসিকিউর ১০০ নম্বর থেকে ৪০ এর বেশি পাবেন তাদের মধ্য থেকে বেসরকারি মেডিক্যালে শিক্ষার্থী নেওয়া হবে। তবে সরকারি হাসপাতালে সুযোগ পাওয়া কোনো শিক্ষার্থী চাইলে বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারবে।

 

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

মেডিক্যালে ভর্তির যোগ্যতায় ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

যেভাবে জানা যাবে মেডিক্যাল ভর্তি ফল

মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় সব ধরনের সতর্কতা অবলম্বন করেছি: স্বাস্থ্যমন্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

মেডিক্যাল ভর্তি: প্রতি আসনে ৩৩ জনের লড়াই