শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দিনাজপুরে ভুট্টার বাম্পার ফলন

আপডেট : ০৯ এপ্রিল ২০২২, ১৪:১৭

দিনাজপুরের ঘোড়াঘাটে চলছে ভুট্টা কাটা ও মাড়াইয়ের মৌসুম। আবহাওয়া অনুকূল থাকায় যেমন ফলন, তেমনি সর্বোচ্চ বাজার দর চলছে। ভুট্টা কাটা মাড়াই নিয়ে ব্যস্ত কৃষক-কৃষাণীরা। ভুট্টা চাষিদের জমিতে ও বাড়ীতে শোভা পাচ্ছে হলুদ রঙের ভুট্টা।   

হলুদ রঙের ভুট্টা মোচা দেখে চাষিদের মুখে ফুটে উঠছে স্বপ্ন পূরণের হাসি। সেই সাথে ভুট্টার বাম্পার ফলনের পাশাপাশি দাম পাচ্ছে সর্বোচ্চ বাজার দরে। এবার প্রতি বিঘা জমিতে লাভ হচ্ছে ৩৫ থেকে ৪০ হাজার টাকা।  

সরেজমিনে উপজেলার বিভিন্ন গ্রামের একাধিক কৃষকের সাথে কথা বলে জানা গেছে, বিগত বছর গুলোতে এত বেশি মূল্যে কোন দিনই ভুট্টা কেনাবেচা হয়নি। এমনকি তাদের বাপ দাদারাও এত উচ্চ মূল্যে ভুট্টা কেনাবেচা করতে পারেনি।   

কৃষ্ণরামপুর গ্রামের ভুট্টা চাষি শাজাহান মিয়া জানান, গত মৌসুমে কৃষকরা ইরি বোরো ধানের দাম বেশী পাওয়ায় চলতি বছর ধান চাষে কৃষকরা বেশি ঝুঁকে ছিল। কিন্তু চলতি মৌসুমে র্বোচ্চ ভুট্টার দাম পাওয়ায় আগামীতে কৃষকরা দ্বিগুণ জমিতে ভুট্টা চাষে ঝুঁকে পড়বে।  

কৃষক মিজানুর রহমান জানান, উৎপাদন খরচ কম হওয়ায় এবং সর্বোচ্চ দাম পাওয়ায় কৃষকরা খুশি। বর্তমানে জমি থেকে ভুট্টা কেটে এনে কাঁচা ভুট্টা মাড়াইয়ে করেই ৯’শ থেকে ৯’শ ৫০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। গত বছর ভুট্টার সর্বোচ্চ বাজার ছিল ৫০০ থেকে ৫৫০ টাকা। 

ঘোড়াঘাট উপজেলার জমি ভুট্টা চাষে উপযোগী। করতোয়া নদীর দু’তীর ও উঁচু জমির পরিমাণ বেশি হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে ঝুঁকে পড়ে। ভুট্টা চাষিরা জানান, প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে ব্যয় হয় ৭ থেকে ৮ হাজার টাকা। প্রতি বিঘা জমিতে ফলন হচ্ছে ৪০ থেকে ৪৫ মণ।

উপজেলা কৃষি কর্মকর্তা এখলাস হোসেন সরকার বলেন, উপজেলার একটি পৌরসভা সহ ৪টি ইউনিয়নে ২০ হাজার ৬’শ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। গত বছর ইরি বোরো ধানের দাম বেশী পাওযায় এবার চলতি মৌসুমে কিছুটা ভুট্টা চাষ কমেছিল। এবার ভুট্টা চাষিরা বিগত বছর গুলোর তুলনায় সর্বোচ্চ দাম পাচ্ছেন। অন্য দিকে বাজারে চাহিদা ও দাম বেশী হওয়ায় কৃষক আগামীতে ভুট্টা চাষে আরও ঝুঁকে পড়বেন। ভুট্টা চাষে কৃষি অফিস কৃষকদের সহায়তা ও পরামর্শ দেয়ায় ভুট্টার আবাদ বৃদ্ধি পাচ্ছে। পোলট্রির খাদ্য হিসাবে ভুট্টার রয়েছে ব্যাপক চাহিদা। 

ইত্তেফাক/এআই