রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৈয়দপুরে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

আপডেট : ১০ এপ্রিল ২০২২, ১৫:৩০

সৈয়দপুরে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়। এছাড়া কৃষি জমিতেও গড়ে উঠছে অসংখ্য ইটভাটা। ভাটাগুলোর বিষাক্ত ধোঁয়া চারপাশে ছড়িয়ে পরিবেশ দূষণ করছে। এছাড়া অবৈধভাবে জমির উর্বর মাটি কেটে মিল-কারখানায় বিক্রি করা হচ্ছে। এতে কমছে আবাদি জমি ও ফসল। 

সরজমিন উপজেলার কামারপুকুর, বোতলাগাড়ী, কাশিরাম বেলপুকুর, খাতামধুপুর ও বাঙালিপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় ফসলি জমি বিনষ্টের চিত্র চোখে পড়ে। 
 
স্থানীয় কৃষকরা জানান, দুই ফসলি জমির মাঠ রয়েছে এই এলাকায়। জমিগুলোতে প্রতি বছর সরিষা ও বোরো ধান আবাদ করা হয়। একশ্রেণীর অসৎ ব্যবসায়ী জমির মালিক কৃষকদের ফুসলিয়ে জমির মাটি নিয়ে যাচ্ছে। 

বোতলাগাড়ী ইউনিয়নের মতিয়ার রহমান নামের আরেক কৃষক বলেন, দুই বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। আমার পার্শ্ববর্তী জমিতে ভেকু দিয়ে গভীর গর্ত করে মাটি কেটে ট্রাকে ভর্তি করে নিয়ে যাচ্ছেন এক মাটি ব্যবসায়ী। এ মাটি তিনি বেশি মূল্য দিয়ে কিনছেন। এতে আমার ফসলি জমিও বিনষ্টের পথে। 

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম বলেন, কৃষি জমির মাটি কাটা ও অপরিকল্পিতভাবে ইটভাটার অনুমোদন বন্ধ হওয়া উচিত। 

পরিবেশ অধিদপ্তর নীলফামারী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কমল কুমার বর্মন জানান, ফসলি জমির মাটি কাটা বন্ধে শিগগিরই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

জলঢাকায় বিদ্যুৎস্পৃষ্টে দুই জনের মৃত্যু

সৈয়দপুরে ভুট্টার ফলন ও দামে কৃষকের স্বস্তি

উদ্বোধনের সময় জন্ম, নাম পদ্মা-সেতু

সৈয়দপুরে আলো ছড়াচ্ছে ছয় কিশোর-কিশোরী ক্লাব

এ সম্পর্কিত আরও পড়ুন

সৈয়দপুরে ভুট্টার ভালো ফলন

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্ল্যাটফরম ঝুঁকিপূর্ণ

কিশোরগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মুত্যু

সৈয়দপুরে নিষিদ্ধ জালে নির্বিচারে মাছ শিকার