শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খুবি শিক্ষার্থীকে যৌন নিপীড়নের বিচারের দাবিতে মানববন্ধন

আপডেট : ১০ এপ্রিল ২০২২, ২১:০৪

সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এক ছাত্রীর সঙ্গে ঘটে যাওয়া যৌন নিপীড়নের বিরুদ্ধে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ‘যৌন নিপীড়নের সুষ্ঠু বিচার, ভুক্তভোগীর অধিকার’ এ স্লোগানকে সামনে রেখে রবিবার (১০ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ সময় শিক্ষার্থীরা এমন ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিসহ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন। 

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থী মো. মুশফিকুর রহমান বলেন, এ ঘটনায় আমরা ইতিমধ্যে থানায় মামলা করেছি। আমরা এর সঠিক বিচার চাই। মামলায় লড়তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পূর্ণ সহযোগিতা দাবি করছি। এ রকম ঘটনা ঘটে যাওয়ার দায়ভার আমাদের সবার। সব ধরনের যৌন নিপীড়নের বিরুদ্ধে আমরা কঠোর অবস্থান নিচ্ছি। পাশাপাশি আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনের পূর্ণ সহযোগিতা কামনা করছি।

আরেক শিক্ষার্থী তাফান্নুম সাদাফ বলেন, বাংলাদেশে এ ধরনের ঘটনায় প্রায়ই দেখা যায় যে মূল সত্য ঘটনাটাকে আড়াল করা হয়। এখানে দাঁড়ানোর মূল কারণ ক্যাম্পাসের সবাইকে সঠিক তথ্য জানানো। কারণ, বেশ কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুক্তভোগীকে নানাভাবে দোষী করা হচ্ছে। এমনকি ভুক্তভোগীর বাবাকেও হুমকি দেওয়া হচ্ছে। আমরা এর সুষ্ঠু তদন্ত চাই এবং দ্রুত বিচার চাই।

বক্তারা আরও বলেন, আমাদের বোনের সঙ্গে যে শ্লীলতাহানির ঘটনা ঘটেছে এর তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে উক্ত ঘটনার বিরুদ্ধে কঠোর অবস্থান ঘোষণা করছি। বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কর্তৃপক্ষের সর্বোচ্চ ভূমিকা নিশ্চিতকরণের দাবি জানাই। একই সঙ্গে উক্ত ঘটনার পুনরাবৃত্তি রোধে অভিযুক্তের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। বক্তারা ভবিষ্যতে যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না হয় সে ব্যাপারে সকলের সহযোগিতা চান শিক্ষার্থীরা।

গত শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের এক ছাত্রের বিরুদ্ধে গোপনে এক ছাত্রীর আপত্তিকর ভিডিও ধারণ করার অভিযোগ ওঠে। গত মঙ্গলবার ভোর রাতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তাকে সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত ও আটক করেন। এরপর তাকে গণপিটুনি দেওয়া হয়। তাকে বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে আটকে রাখেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালকের হস্তক্ষেপে অভিযুক্তকে হল থেকে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা অফিসে নিয়ে আসা হয়। পরবর্তীতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে অভিযুক্ত শিক্ষার্থীকে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় গত বুধবার ভুক্তভোগী ছাত্রী এবং তার সহপাঠীরা অভিযুক্তের বিরুদ্ধে নগরীর হরিণটানা থানায় মামলা করেন।

ইত্তেফাক/জেডএইচডি