শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ম্যানেজিং কমিটি নিয়ে দুই গ্রুপের দ্বন্দ্ব, মাদরাসায় তালা

আপডেট : ১২ এপ্রিল ২০২২, ২১:১৫

মির্জাপুরে ম্যানেজিং কমিটি গঠনকে কেন্দ্র করে দুই গ্রুপের দ্বন্দ্বে এক গ্রুপ ক্ষিপ্ত হয়ে মাদরাসায় তালা ঝুলিয়ে দিয়েছে। এতে বিপাকে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ পরিস্থিতির প্রতিকার চেয়ে মাদ্রাসা সুপার উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেছেন তারা। মঙ্গলবার (১২ এপ্রিল) টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আনাতাইরা ইউনিয়নের বাংগুরি দাখিল মাদরাসায় এ ঘটনা ঘটেছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, বাংগুরি মাদ্রাসায় ম্যানেজিং কমিটি গঠনের জন্য নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। গত ১০ এপ্রিল থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হলেও এলাকায় দুই গ্রুপের মধ্যে দ্বন্দ্বের কারণে মাদরাসায় তালা ঝুলিয়ে দিয়েছে একটি গ্রুপ। মাদ্রাসা সুপার মাওলানা মো. আজমল হোসেন অভিযোগ করেন, এলাকায় নিজেদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে ইব্রাহীম, বজলু, শাহীন, রফিক ও তমেজসহ ১০-১৫ জন ব্যক্তি ক্ষুব্ধ হয়ে মাদ্রাসায় তালা ঝুলিয়ে দিয়েছে। সকালে মাদ্রাসায় ক্লাস করতে এসে শিক্ষক, শিক্ষার্থীরা কক্ষে প্রবেশ করতে পারেনি। 

আনাইতারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু হেনা মোস্তফা কামলা ময়নাল হক এবং তার অনুসারীরা তাকে নানা ভাবে হুমকি দিয়ে যাচ্ছে। প্রভাবশালী মহলের চাপে তিনি এবং শিক্ষক- শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। বিষয়টি তিনি উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসারকে জানিয়েছেন।

বাংগুরি মাদরাসার ম্যানেজিং কমিটির বর্তমান সভাপতি এম এ লতিফ লেবুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ম্যানেজিং কমিটি গঠনের জন্য উপজেলা শিক্ষা অফিস তফসিল ঘোষণার পর থেকেই এলাকার কিছু অসাধু চক্র নানা ভাবে ষড়যন্ত্র করে মাদ্রাসায় তালা ঝুলিয়ে দিয়েছে।ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন।

অভিযুক্ত মো. ইব্রাহীম মিয়ার সঙ্গে তার ব্যক্তিগত মোবাইল বার বার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন কেটে দেওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ বলেন, মাদ্রাসা সুপার বিষয়টি তাকে জানিয়েছেন। ব্যবস্থা নেওয়ার জন্য ইউএনও মহোদয়ের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাদ্রাসার সুপার এবং সভাপতি বিষয়টি জানিয়েছেন। শিক্ষা প্রতিষ্ঠানে তালা দেওয়ার জন্য কারো কোনো এখতিয়ার নেই। মাদ্রাসার তালা খুলে দেওয়ার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তালা খুলে দেওয়া না হলে ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আনাইতারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু হেনা মোস্তফা কামাল ময়নাল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইউএনও মহোদয়ের নির্দেশে বাংগুরি মাদ্রাসায় তালা খুলে দেওয়া হয়েছে। এলাকার পরিবেশ এখন শান্ত রয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি