বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মোরশেদ হত্যা: ৬ অভিযুক্তকে আওয়ামী লীগ-যুবলীগ থেকে বহিষ্কার 

আপডেট : ১৩ এপ্রিল ২০২২, ১২:০৮

কক্সবাজার সদরের পিএমখালীতে মধ্যযুগীয় কায়দায় মোরশেদ আলী ওরফে বলী মোরশেদ হত্যায় অভিযুক্ত ৪ আওয়ামী লীগ নেতাকে সদর আওয়ামী লীগের কমিটি থেকে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) সন্ধ্যায় সদর আওয়ামী লীগের আহবায়ক মাহমুদুল করিম মাদু, যুগ্ন আহবায়ক জসিম উদ্দিন, ছৈয়দ রেজাউর রহমান রেজা, টিপু সুলতান দলীয় প্যাডে সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বহিষ্কৃত নেতারা হলেন, সদর আওয়ামী লীগের সদস্য আব্দুল মালেক, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জয়নাল আবেদীন, আবু তাহের ও সিরাজুল মোস্তফা আলাল। এদের মাঝে আলাল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির দায়িত্বও পালন করছিলেন। 

অপরদিকে, একই অপরাধে সদর যুবলীগ সভাপতি আবদুল মালেক ও আক্কাসকে সদর উপজেলা যুবলীগের দায়িত্ব থেকে আর আরিফুল ইসলামকে পিএমখালী ইউনিয়ন যুবলীগের সভাপতির পদ হতে অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা যুবলীগ সভাপতি সোহেল আহমেদ বাহাদুররানাকে। 

মঙ্গলবার রাতে দলীয় প্যাডে সভাপতি স্বাক্ষরিত ও জেলা যুবলীগ নেতা মোহাম্মদ ফারুকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, মোরশেদ হত্যায় জড়িত থাকার অভিযোগে সদর আওয়ামী লীগ ও যুবলীগ উভয় কমিটির দায়িত্বশীল আব্দুল মালেককে প্রধান আসামি করে ২৬ জনের বিরুদ্ধে মামলা করার কথা জানায় পুলিশ। 

তাদের দল থেকে বহিষ্কার করা হলেও, ঘটনার ৬দিন অতিবাহিত হওয়ার পরও উল্লেখ যোগ্য কেউ এখনো গ্রেফতার হননি। তাই, অপরাধীরা উচ্চ আদালত থেকে জামিন নিয়ে, যেকোনো সময় এলাকায় ফিরতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেন স্থানীয়রা। 

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান বলেন, প্রকাশ্যে মোরশেদ বলিকে হত্যার অভিযোগে ২৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এদের মাঝে ডজনাধিক ব্যক্তি আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের দায়িত্বশীল। এদের নৃশংসতার কারণে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। তার দায়ভার তো সদর আওয়ামী লীগ নিতে পারে না। বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৪৭ ধারায় তাদের বহিষ্কার করা হয়েছে।

তিনি আরও বলেন, সন্ত্রাসীদের আওয়ামী লীগের সঙ্গে যুক্ত থাকার কোনো সুযোগ নেই, এটি দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ। এ দলে ভূমিদস্যু, চাঁদাবাজ, হুকুম দখল-খারাপ মানুষের জায়গা নেই।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতুতে উঠেই প্রধানমন্ত্রীর জন্য দোয়া করলেন সংসদ সদস্য অপু

পদ্মা সেতু উদ্বোধন: স্পেশাল চাইল্ডদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

পাকুন্দিয়ায় আওয়ামী লীগের দু'পক্ষের সংঘর্ষ, আহত ১৫

শৈলকুপায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ২

এ সম্পর্কিত আরও পড়ুন

স্বরূপকাঠি উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন

আওয়ামী লীগ অফিস ভাঙচুর, ৩৭ জনের বিরুদ্ধে মামলা

হাজারো মোমবাতির প্রজ্বলনে শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত 

ওলামা পরিষদের মিছিল থেকে আওয়ামী লীগের সম্মেলনস্থলের চেয়ার ভাঙচুর