শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কক্সবাজারে আলোচিত মোরশেদ হত্যায় অভিযুক্ত ৫ জন গ্রেফতার

আপডেট : ১৫ এপ্রিল ২০২২, ১৬:৪৩

কক্সবাজারে আলোচিত মোরশেদ হত্যায় মূল অভিযুক্তসহ ৫ জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৭ চট্টগ্রাম। 

শুক্রবার (১৫ এপ্রিল) ভোরে কক্সবাজারের টেকনাফ থেকে তাদের গ্রেফতার করা হয়। সেচ প্রকল্প নিয়ে বিরোধের জেরে মোরশেদকে হত্যা করা হয় বলে জানিয়েছে র‍্যাব।

গ্রেফতার পাঁচজন হলেন মাহমুদুল হক, মোহাম্মদ আলী, মোহাম্মদ আবদুল্লাহ, আবদুল আজিজ ও নুরুল হক। র‍্যাব বলছে, আসামিরা ঢাকায় পালিয়ে যাওয়ার চেষ্টাকালে তাদের গ্রেফতার করা হয়। তবে এখনো মামলার প্রধান আসামি আবদুল মালেকসহ বেশিরভাগ আসামি অধরা রয়েছে।

র‍্যাব বলছে, গ্রেফতার আসামিরা হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছিলেন। পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয় মোরশেদকে।

আসামিদের বরাত দিয়ে র‍্যাব জানায়, হত্যার আগে মারধর সহ্য করতে না পেরে আকুতি জানিয়ে মোরশেদ বলেন, ‘এখন বেশি ক্লান্ত লাগছে, একটু পর ইফতার করব। ইফতার শেষ করলেই তোমরা আমায় মেরো।’ তবে আসামিরা তাকে সে সুযোগ দেয়নি।

র‍্যাব-৭-এর অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ সাংবাদিকদের বলেন, প্রায় ৩০ বছর ধরে গভীর নলকূপের মাধ্যমে পানি তুলে টাকার বিনিময়ে কৃষকদের পানি দিয়ে ব্যবসা করছে গ্রেপ্তার আসামি মাহফুজুল হকের পরিবার। তাদের বিরুদ্ধে কৃষকদের নানা অভিযোগ রয়েছে। তিন মাস আগে সৌদি আরব থেকে এলাকায় আসেন মোরশেদ। তিনি কৃষকদের কাছ থেকে বাড়তি টাকা নেওয়ার প্রতিবাদ করেন। এলাকায় প্রতিবাদী যুবক হিসেবে তার পরিচিতি ছিল। তবে কেউ কেউ অভিযোগ করেছেন, মোরশেদ সেচ প্রকল্পটি তার নিয়ন্ত্রণে নেওয়ার জন্য চেষ্টা করছিলেন। এ কারণে মাহমুদুলের সঙ্গে তার দ্বন্দ্ব তৈরি হয়।

ব্রিফিংয়ে র‍্যাব কর্মকর্তা আরও বলেন, ঘটনার দিন দুপুরে মাহমুদুল একটি সিমেন্টের দোকানে বসে মোরশেদকে হত্যার পরিকল্পনা করেন। ঘটনার দিন বিকেলে মোরশেদ বাসা থেকে বের হয়ে বাজারে গেলে পরিকল্পনা মতো তারা কিরিচ ও লোহার রড দিয়ে পিটিয়ে আহত করেন। 

র‍্যাব-৭ চট্টগ্রামের কোম্পানি কমান্ডার বলেন, আসামিরা টেকনাফ থেকে ঢাকায় পালিয়ে যাচ্ছেন, গোপন সূত্রে এমন খবর পেয়ে অভিযান চালানো হয়। জিজ্ঞাসাবাদে আসামিরা হত্যার কথা স্বীকার করেন।

গত ৭ এপ্রিল কক্সবাজারের পিএমখালীর বাসিন্দা মোরশেদ ইফতারি কেনার জন্য স্থানীয় চেরাংঘর স্টেশনে গেলে সেখানে তাকে ঘিরে ধরে প্রকাশ্যে ও দিবালোকে  পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ নেতাসহ ২৬ জনকে আসামি করে মামলা হয়েছে। মামলায় পুলিশ কাউকে আটক করতে না পারলেও শুক্রবার ৫ জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৭। এখনো পলাতক রয়েছে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

রায়গঞ্জে ৫০ কেজি গাঁজাসহ আটক ৩

কক্সবাজারে পুকুরে গোসল করতে নেমে প্রাণ গেলো কলেজ ছাত্রের

বোরকা পরে ঘরে ঢুকে স্ত্রী-শ্বশুর-শাশুড়িকে ‘কুপিয়ে হত্যা’

বিশেষ সংবাদ

কক্সবাজারে ভারী বৃষ্টিতে পাহাড়ধসের আশঙ্কা 

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীবরদীতে স্বামীর হাতে স্ত্রী-শাশুড়িসহ নিহত ৩

টেকনাফে সোয়া কেজি ক্রিস্টাল মেথসহ যুবক গ্রেফতার

রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে হত্যার অভিযোগ 

নরসিংদীতে সাবেক প্যানেল চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা