রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কৃষকের উন্নয়নে সকল কার্যকর পদক্ষেপ নিচ্ছে সরকার: পানিসম্পদ উপমন্ত্রী 

আপডেট : ১৬ এপ্রিল ২০২২, ১৫:০০

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে। এমনকি বাংলাদেশি খাদ্য বিদেশেও রপ্তানি করা হয়। কৃষকের উন্নয়নে সরকারের কার্যকর পদক্ষেপের কারণে কৃষি উৎপাদনে দেশে রেকর্ড সৃষ্টি হয়েছে। 

শনিবার (১৬ এপ্রিল) সকালে শরীয়তপুরের নড়িয়া উপজেলার চামটায় কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশে পানিসম্পদ মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয় হাওর ও উপকূলীয় অঞ্চলের কৃষকের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করে চলছে। ঐসব অঞ্চলে স্থায়ী প্রকল্প করছে। যাতে বন্যা খরা ও জলোচ্ছ্বাস সহ প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশে কৃষকদের সাশ্রয়ী মূল্যে সার ও হাইব্রিড বীজ দিতে ২০২১ সালে প্রায় ২০ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। কৃষি উপকরণ সহায়তার জন্য ২ কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৪ জন কৃষককে স্মার্ট কার্ড দেওয়া হয়েছে। সরকার কৃষকদের জন্য মাত্র ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দিয়েছে। ১১ মিলিয়নেরও বেশি কৃষক এখন এই ব্যাংক পরিষেবা গ্রহণ করছেন। কৃষকরা এখন কৃষিকাজের জন্য সুদমুক্ত ও স্বল্প সুদে ঋণ পাচ্ছেন। ফলে প্রান্তিক কৃষকদের ভাগ্যের পরিবর্তন হচ্ছে এবং তাদের আগামী প্রজন্ম শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে।

উপমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে সবুজ বাংলাদেশকে আরও সবুজ করতে হবে। এজন্য প্রত্যেক নাগরিককে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামীলীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক বলেন, বিএনপির সময় কৃষকরা সার দাবি করায় ১৮ জন কৃষককে হত্যা করা হয়েছে। বিএনপি ক্ষমতায় থাকাকালে সাংবাদিকরাও নির্যাতন থেকে রেহাই পায়নি৷ নির্যাতিত হয়েছে সংখ্যালঘুরাও৷ আর আওয়ামী লীগ দেশের কল্যাণে অতীতেও যেমন প্রতিশ্রুতি রেখেছে, এবারও রাখবে৷

নড়িয়া উপজেলা কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান মাস্টারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিক হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নড়িয়া উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক গাজী মনির হোসেন, সহ-প্রচার সম্পাদক এমরান রশিদ লিমন বেপারী, চামটা ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিন রাড়ী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাস্টার বক্কর ছৈয়াল প্রমুখ।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

শেখ পরশের জন্মদিনে দরিদ্র মানুষের পাশে যুবলীগ

বিএনপি উদভ্রান্তের মতো উল্টাপাল্টা বক্তব্য দিচ্ছে: তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য মুকুল বোস আর নেই

নির্মল রঞ্জন গুহ’র শেষকৃত্য অনুষ্ঠান শুক্রবার

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন সেতুমন্ত্রী

ড. ইউনূস-হিলারি-চেরি ব্লেয়ারের বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি নিক্সন চৌধুরীর

আগামী নির্বাচনে ইভিএম বাড়ানোর পক্ষে আওয়ামী লীগ: কাদের

২৭ জুলাইয়ের স্থানীয় সরকার নির্বাচনে নৌকার ২৮ প্রার্থী চূড়ান্ত