বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে পণ্য বিক্রির নামে প্রতারণা, গ্রেপ্তার ৫

আপডেট : ১৮ এপ্রিল ২০২২, ১৩:৫১

ফেসবুকে পেইজ খুলে ভালো মানের পণ্যের আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে দেশব্যাপী বিভিন্ন গ্রাহকের চাহিদা মোতাবেক অর্ডার নিয়ে নিম্নমানের ব্যবহারের অযোগ্য ও নষ্ট মালামাল সরবরাহ করে আসছিল একটি প্রতারক চক্র। এমনই ই-কমার্স (অনলাইন) প্রতারণা চক্রের দলনেতাসহ ৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রবিবার (১৭ এপ্রিল) রাজধানীর হাজারীবাগ থানা এলাকায় অভিযান চালিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

গ্রেফতারকৃতরা হলো মো. বাপ্পি হাসান (২৪), মো. আরিফুল ওরফে হারিসুল (১৯), মো. সোহাগ হোসেন (২২), মো. বিপ্লব শেখ (২৫) ও নূর মোহাম্মদ (২৮)। এসময় তাদের থেকে বিপুল পরিমাণ ব্যবহার অযোগ্য ও অতি নিম্নমানের পুরাতন ছেড়া শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিচসহ বিভিন্ন পণ্য-সামগ্রী জব্দ করা হয়।

সোমবার (১৮ এপ্রিল) সকালে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপি'র গোয়েন্দা লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার রাজীব আল মাসুদ।

তিনি বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মো. বাপ্পি হাসান ও মো. আরিফুল ও হারিসুল স্বীকার করে যে, তারা ফেসবুকে পেইজ খুলে ভালো মানের পণ্যের আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে দেশব্যাপী বিভিন্ন গ্রাহকের চাহিদা মোতাবেক অর্ডার নিয়ে নিম্নমানের ব্যবহারের অযোগ্য ও নষ্ট মালামাল সরবরাহ করে। তাদের কাছে থাকা কালো রংয়ের একটি ল্যাপটপের মাধ্যমে তারা ২১টি ওয়েব পেইজের মাধ্যমে ভালো মানের শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিচ ও বিভিন্ন মূল্যবান পণ্য-সামগ্রীর অর্ডার নিয়ে তার অন্যান্য আসামিদের সহযোগিতায় ব্যবহারের অযোগ্য ও অতি নিম্ন মানের পুরাতন ছেড়া শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিচসহ বিভিন্ন পণ্য-সামগ্রী এমএ পরিবহন এ্যালিফ্যান্ট রোড শাখার কন্ডিশনের মাধ্যমে বুকিং করে অনলাইনে প্রতারণায় টাকা আত্মসাৎ করে আসছে।’

সংবাদ সম্মেলনে রাজীব আল মাসুদ আরও বলেন, ‘জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা জানায়, তাদের সহযোগী পলাতক আসামি শাহাজালাল ওরফে জালাল, মাজহারুল মন্ডল, শরীফুল শেখদের সাথে পরস্পর পরস্পরের যোগসাজশে অনলাইনে ফেসবুকে পেইজ খুলে প্রতারণার মাধ্যমে গ্রাহকদের টাকা আত্মসাৎ করে আসছিলো। তারা একটি পেইজ কিছুদিন ব্যবহার করার পর গ্রাহকগণ প্রতারিত হওয়ার ফলে বিভিন্ন বাজে কমেন্ট করায় তারা পরবর্তীতে নতুন পেইজ খুলে একইভাবে প্রতারণা করে। তারা আরও জানায় যে, এস এ পরিবহনের বুকিং ম্যান ও লেবারদের মাধ্যমে প্রতিটি বুকিংয়ে অতিরিক্ত টাকার বিনিময়ে নিয়ম বহির্ভূতভাবে বুকিং করতো।’

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে হাজারীবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানান ডিবির এই কর্মকর্তা।

ইত্তেফাক/এসজেড/কেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন

চাঁদাবাজি রোধে পুলিশ সদস্যদের কঠোর বার্তা দিলেন আইজিপি

‘ইভ্যালির কাছে ২৫ কোটি টাকার পণ্য রয়েছে’

চালককে হত্যা করে মোটরসাইকেল ছিনতাই, ঘাতক গ্রেফতার

বিপুল ইয়াবাসহ দুই কারবারি গ্রেফতার

এ সম্পর্কিত আরও পড়ুন

যাত্রাবাড়ীতে কাভার্ডভ্যানের চাপায় পুলিশ কনস্টেবল নিহত

আইজিপির সঙ্গে ইউনিট প্রধানদের এপিএ চুক্তি

জনগণের কল্যাণে কাজ করতে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের প্রতি আইজিপির আহ্বান

দন্ত্যচিকিৎসক বুলবুল হত্যায় আরও একজন গ্রেফতার