শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্ববিদ্যালয়ে সহনশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করতে চাই: কুবি উপাচার্য

আপডেট : ২৪ এপ্রিল ২০২২, ০২:১০

'কুমিল্লা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হবে, এখানে জ্ঞানের চর্চা হবে, দর্শনের বিকাশ ঘটবে। এখানে গবেষণা, দর্শন, সংস্কৃতির চর্চা বৃদ্ধি হবে। শিক্ষা, গবেষণা ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিশ্ববিদ্যালয়ে তৈরি হবে যদি আমরা বিশ্ববিদ্যালয়ে সহনশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করতে পারি।' কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির উদ্যোগে 'কেমন চাই আগামীর কুমিল্লা বিশ্ববিদ্যালয়' শীর্ষক সেমিনার ও ইফতার মাহফিলে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন।

বুধবার (২০ এপ্রিল) বিজনেস স্টাডিজ অনুষদের কনফারেন্স রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, আমি আমার মেয়াদকালের মধ্যেই র‍্যাংকিংয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে অনেক উপরে নিয়ে যেতে চাই। আমরা এখানে খণ্ডকালীন বিদেশী শিক্ষক নিয়োগ দেব। শিক্ষা, গবেষণা এবং আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান তৈরি করবো। এটাই আমার স্বপ্ন। আমরা সবাই মিলে একত্রে কাজ করলেই সেই স্বপ্ন পূরণ হবে। শিক্ষার্থীদের স্কলারশিপ কম, আমরা গুরুত্ব সহকারে বিষয়টি নিয়ে কাজ করবো। এছাড়া আমাদের শিক্ষক যারা জিআরই, টোফেল ইত্যাদি করতে চান আমরা তাদেরকে সাপোর্ট দিবো। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক গবেষণা এগিয়ে যাবে। অলরেডি শিক্ষকদের গবেষণার জন্য আমরা একটি ফান্ড তৈরি করেছি। সাংবাদিক সমিতিকে আমি ধন্যবাদ দেই, কারণ বিশ্ববিদ্যালয় চেনার জন্য আমাকে তারা সহযোগিতা করে। ওরা আমাকে সমস্যাগুলো জানায় বলেই আমি জানতে পারি এবং দায়িত্বরতদের জানাই।
 
সাংবাদিক সমিতির সভাপতি শাহাদাত বিপ্লবের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মেহেদি হাসান মুরাদের সঞ্চালনায় সেমিনারে আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন. এম. রবিউল আউয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান, হল প্রাধ্যক্ষবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ, সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ, সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাকালীন আহ্বায়ক আহসান হাবিব সহ সাংবাদিক সমিতির সদস্যরা।

ইত্তেফাক/এআই