শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রে হামলায় সক্ষম ‘বিশ্বসেরা’ ক্ষেপণাস্ত্র বসাচ্ছে রাশিয়া 

আপডেট : ২৩ এপ্রিল ২০২২, ১৯:৩৩

সারমাত নামের পরমাণু বোমা বহনকারী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শরৎকালে মোতায়েনের পরিকল্পনা করছে রাশিয়া। শনিবার (২৩ এপ্রিল) দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এই ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রে হামলা চালানো সম্ভব বলে প্রতিবেদনে বলা হয়েছে। রাশিয়ার মহাকাশ বিষয়ক সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোজগিন এই লক্ষ্যমাত্রার কথা জানিয়েছেন। 

গত বুধবার (২০ এপ্রিল) এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্স জানায়, ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষার পর ভ্লাদিমির পুতিন বলেছেন, সারমাত বিশ্বের যেকোনো ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করতে সক্ষম। তিনি এই ক্ষেপণাস্ত্রকে 'বিশ্ব সেরা' হিসেবে উল্লেখ করেছেন। 

বহু বছর ধরে তৈরি করা ক্ষেপণাস্ত্র সারমাত ১০ বার তার বেশি পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম এবং কয়েক হাজার মাইল দূরে যুক্তরাষ্ট্র বা ইউরোপে আঘাত হানতে সক্ষম। 

রোজগিন রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে বলেন, সারমাত সাইবেরিয়ার ক্রাসনোয়ারস্ক অঞ্চলে একটি ইউনিটের সঙ্গে মোতায়েন করা হবে। এটি মস্কো থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার পূর্বে। 

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এটি চলার পথ পরিবর্তন করে তার লক্ষ্যে আঘাত করতে পারে। এটি উৎক্ষেপণ করতে যে যানটি সাহায্য করে সেটি শব্দের চেয়ে বেশি গতিতে চলে। এর ওয়ারহেডগুলো আলাদা আলাদা লক্ষে আঘাত হানতে পারে। এতে যে কটি ওয়ারহেড রয়েছে, যে গতিতে এটি যাত্রা করে তাতে সারমাত বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ক্ষেপণাস্ত্র। এটি বিশ্বের সবচেয়ে বেশি দূরত্বে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ার সংবাদ সংস্থা তাস লিখেছে,  সারমাত যে কটি পরমাণু 'ওয়ারহেড' বহন করতে পারে তার ওজন ১০ টনের মতো। ক্ষেপণাস্ত্রটির নিজের ওজন দুইশ টন। এটি চলার পথ পরিবর্তন করতে সক্ষম তাই এটিকে কোন ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র দ্বারা আঘাত করা কঠিন। বিবিসি, এনডিটিভি।

 

 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

দুই মার্কিন শ্বেতাঙ্গবাদী সংগঠনকে ‘সন্ত্রাসী’ ঘোষণা নিউজিল্যান্ডের

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

ইউক্রেনের বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি রাশিয়ার

প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি পেলো মার্কিন সুপ্রিম কোর্টে

এ সম্পর্কিত আরও পড়ুন

যা নিয়ে রাশিয়ার ভেতরে অসন্তোষ

পুতিন যোগ দিলেও জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিবে কানাডা

বাইডেন প্রশাসনের ক্ষমতা কমালো সুপ্রিম কোর্ট

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয় খুবই গুরুত্বপূর্ণ: বাইডেন