বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কয়েক সপ্তাহের মধ্যেই পরমাণু অস্ত্র তৈরি করে ফেলতে পারে ইরান: যুক্তরাষ্ট্র

আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ১২:১৬

ইরান আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পরমাণু অস্ত্র তৈরি করে ফেলতে পারে। এ নিয়ে উদ্বিগ্ন মার্কিন যুক্তরাষ্ট্র। এমন উদ্বেগের কথা জানিয়েছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, জেন সাকির উদ্বেগ প্রকাশের আগেরদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, ইরান তার পারমাণবিক কর্মসূচি ত্বরান্বিত করেছে। 

জেন সাকি দাবি করেন, ইরানের পরমাণু অস্ত্র তৈরির ব্যাপারে যুক্তরাষ্ট্র বেশ চিন্তায় আছে। কারণ এক বছরেরও কম সময়ের মধ্যে দেশটি পারমাণবিক অস্ত্র বানিয়ে ফেলার সক্ষমতা অর্জন করে ফেলেছে।

এর আগে ব্লিঙ্কেন বলেন, পরমাণু অস্ত্র তৈরির খুব কাছাকাছি ইরান। ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তিতে যে অস্থিবরতা চলছে তার চেয়ে চুক্তিতে ফিরে আসা ভালো। ২০১৫ সালের চুক্তিটি অসম্পূর্ণ কিন্তু বিকল্প যেকোনো ব্যবস্থার চেয়ে ভালো।

২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচিত সীমিতকরণের লক্ষ্যে দেশটির সঙ্গে চুক্তি করে বিশ্বের ছয় শক্তিশালী দেশ। তবে ক্ষমতায় থাকা অবস্থায় এই চুক্তি থেকে বেরিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইত্তেফাক/টিআর