শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৭৫ রুশ আইন প্রণেতা ও ৩২ ডনবাস মন্ত্রীর ওপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

আপডেট : ০৫ মে ২০২২, ০৮:৪৭

অস্ট্রেলিয়া সরকার ইউক্রেন পরিস্থিতির  প্রেক্ষিতে রাশিয়ার ৭৫ জন আইন প্রণেতা এবং ডোনেস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকস ( ডিপিআর ও এলপিআর)-এর ৩২ জন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার একটি অতিরিক্ত প্যাকেজ ঘোষণা করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা টাস।

বিবৃতিতে বলা হয় , কালো তালিকাভুক্ত কর্মকর্তাদের মধ্যে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ, স্টেট ডুমা থেকে ৭৫ জন আইনপ্রণেতা, সেইসাথে ডোনেস্ক পিপলস রিপাবলিকের প্রতিনিধিত্বকারী ২০ জন মন্ত্রী এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের জন্য ১২ জন মন্ত্রী রয়েছেন।

অস্ট্রেলিয়ান সরকারের সদ্য প্রকাশিত নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার টেলিভিশন সম্প্রচার সাংবাদিক ভ্লাদিমির সলোভিওভকেও কালো তালিকাভুক্ত করা হয়েছে।
আজ অবধি, অস্ট্রেলিয়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলারুশের  প্রেসডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং উভয় দেশের উচ্চ পদস্থ মন্ত্রীসহ রাশিয়া ও  বেলারুশের ৭০০ এর অধিক নাগরিককে কালো তালিকাভুক্ত করেছে।

২১ ফেব্রুয়ারি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডোনেস্ক ও লুহানস্ক গণপ্রজাতন্ত্রের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন। ২০১৪ এর শুরুতে ডোনেস্ক ও লুহানস্ক অঞ্চলের সীমানার মধ্যে ডিপিআর এবং এলপিআর সংবিধান অনুসারে ডনবাস প্রজাতন্ত্রকে রাশিয়া স্বীকৃতি দিয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন ২৪ ফেব্রুয়ারি এক টেলিভিশন ভাষণে বলেছিলেন, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রেক্ষিতে তিনি ইউক্রেনে  বিশেষ সামরিক অভিযান পরিচালানোর সিদ্ধান্ত নিয়েছেন। রুশ নেতা জোর দিয়েছিলেন যে মস্কোর ইউক্রেনের অঞ্চলগুলি দখল করার  কোনো পরিকল্পনা নেই।

২২ এপ্রিল অস্ট্রেলিয়ান স্বরাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, দেশটির সরকার ইউক্রেনের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ১৪৭ রুশ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ক্ষেপণাস্ত্র হামলায় ২১ জনের মৃত্যু, রাশিয়ার বিরুদ্ধে রাষ্ট্রীয় ‘সন্ত্রাসের’ অভিযোগ জেলেনস্কির

ইউক্রেনের জন্য আরও ক্ষেপণাস্ত্র-গোলাবারুদ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ওডেসা হামলায় পুতিনকে অবশ্যই জবাবদিহি করতে হবে: জার্মানি

ইউক্রেনের বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি রাশিয়ার

এ সম্পর্কিত আরও পড়ুন

সেনাবাহিনী বড় করতে রাশিয়ার নানা পদক্ষেপ

ইউক্রেনের ওডেশায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৪

লিসিচানস্ক দখলে রাশিয়ার অবিরাম বিমান হামলা 

'স্নেক আইল্যান্ড পুনর্দখল ইউক্রেনের গুরুত্বপূর্ণ বিজয়'