শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এপ্রিল মাসে ১৪৩ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি

আপডেট : ০৫ মে ২০২২, ১৪:২৬

চলতি বছরের এপ্রিল মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ১৪৩ কোটি ১ লক্ষ ২৮ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্য সামগ্রী, অস্ত্র ও গোলাবারুদ এবং মাদকদ্রব্য জব্দ করতে সক্ষম হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার (৫ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থ্যাটি। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বিজিবি জানায়, তাদের জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১৫,৯৩,২০৫ পিস ইয়াবা ট্যাবলেট, ৩ কেজি ১৯২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৭ কেজি ১৫০ গ্রাম হেরোইন, ৪ কেজি আফিম, ২২,৮৫৪ বোতল ফেনসিডিল, ১০,৩৮৬ বোতল বিদেশী মদ, ৪,৬০৮ ক্যান বিয়ার, ২,৫৭১ কেজি গাঁজা, ৫০,১০২ টি ইনজেকশন, ৫,০৪৪ টি ইস্কাফ সিরাপ, ৫৬৭ বোতল এমকেডিল/কফিডিল, ২,৬৩,৫১৬ পিস বিভিন্ন প্রকার ঔষধ, ২৫,৬০৫টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ২ বোতল এলএসডি এবং ৮৬,১৬৩টি অন্যান্য ট্যাবলেট। 

জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১৫ কেজি ৯৫৪ গ্রাম স্বর্ণ, ২৬ কেজি রূপা, ৩,১০,০৩০টি কসমেটিক্স সামগ্রী, ৪৪,২৪০টি ইমিটেশন গহনা, ২০,০৫১টি শাড়ী, ৪,৫৮৩টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল, ১,২০৬টি তৈরী পোষাক, ২,৯২৫ ঘনফুট কাঠ, ৭,০২৮ কেজি চা পাতা, ৩০,৪৫০ কেজি কয়লা, ৩টি কষ্টি পাথরের মূর্তি, ১৪টি ট্রাক/কাভার্ডভ্যান, ৫টি প্রাইভেটকার/ মাইক্রোবাস, ৮টি পিকআপ, ২৭টি সিএনজি/ইজিবাইক এবং ৭৩টি মোটরসাইকেল। 

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ২টি পিস্তল, ৪টি গান, ২১ রাউন্ড গুলি এবং ৩ কেজি ৪০০ গ্রাম গান পাউডার। 

এছাড়াও সীমান্তে বিজিবি’র অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৫১ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৪৫ জন বাংলাদেশী নাগরিক ও ৯ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।     

ইত্তেফাক/ ইআ