বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে ৪০০ হাসপাতাল ধ্বংস করেছে রাশিয়া: জেলেনস্কি

  • মারিউপোল থেকে সরানো হলো আরো ৫০০ লোক
  • ইউক্রেনের গোলাবারুদের বিশাল গুদাম ধ্বংসের দাবি রাশিয়ার
  • ইসরাইলি প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা চাইলেন পুতিন
আপডেট : ০৭ মে ২০২২, ০২:০৩

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে প্রায় ৪০০ হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র ধ্বংস হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার একদল চিকিত্সকের উদ্দেশে দেওয়া ভিডিও বার্তায় জেলেনস্কি এ দাবি করেন।

তিনি বলেন, ‘হামলার কারণে চিকিত্সকরা ওষুধ সংকটে পড়েছেন। ফলে ক্যানসার রোগীদের চিকিত্সা ও অস্ত্রোপচারের কাজ ব্যাহত হচ্ছে।’ দেশের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলের যেসব জায়গায় তুমুল লড়াই চলছে, সেখানে সাধারণ অ্যান্টিবায়োটিক ওষুধও পাওয়া যাচ্ছে না। ইউক্রেনের যেসব অঞ্চল রুশ বাহিনীর দখলে আছে, সেখানে পরিস্হিতি আরো ভয়াবহ। ইনসুলিন পাওয়া খুবই দুষ্কর। সার্জারি করাও সম্ভব হচ্ছে না। অ্যান্টিবায়োটিকের চরম সংকট চলছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলাকে রাশিয়া ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে আখ্যা দিয়ে বলেছে, তারা প্রতিবেশী দেশটিকে ‘উগ্র জাতীয়তাবাদীদের’ হাত থেকে রক্ষার চেষ্টা করছে। ক্রেমলিন এই অভিযানকে আগ্রাসন বলতে নারাজ। রুশ হামলার কারণে ৫০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে বলে রয়টার্সের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 মারিউপোলে তত্পরতা

ইউক্রেন জানিয়েছে, মারিউপোলের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে আরো অন্তত ৫০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। একই সঙ্গে ইউক্রেনের যোদ্ধাদের সঙ্গে আজভস্টাল ইস্পাত কারখানা কমপ্লেক্সে আটকে পড়া নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। দেশটির হেড অফ প্রেসিডেন্সিয়াল স্টাফ আন্দ্রি ইয়েরমেক উদ্ধার অভিযানের অগ্রগতি সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য দেননি। তবে বলেছেন, এ বিষয়ে আপডেট পরে জানানো হবে। জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেস জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন যে, আজভস্টাল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার তত্পরতা চলছে।

কনসেনট্রেশন ক্যাম্প

দখলদার রুশ বাহিনী ইউক্রেনের মারিউপোল শহরটিকে একটি কনসেনট্রেশন ক্যাম্পে পরিণত করেছে। এমন অভিযোগ করেছেন শহরটির মেয়রের একজন উপদেষ্টা। ইউক্রেনীয় একটি রেডিও স্টেশনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘এমনকি রাস্তায় আপনি এখন থাকতে পারবেন না যদি আপনার কাছে রাস্তায় থাকার সাধারণ অনুমতির কাগজ না থাকে!’

গোলাবারুদের গুদাম ধ্বংসের দাবি

ইউক্রেনের গোলাবারুদের একটি বিশাল গুদাম ধ্বংসের দাবি করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে পূর্ব ইউক্রেনের ক্রামতোর্স্ক শহরে অবস্হিত গুদামটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্হার সহায়তায় পূর্ব লুহানস্ক অঞ্চলে ইউক্রেনের দুইটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করারও দাবি করেছে মস্কো।

ক্ষমা চাইলেন পুতিন

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সম্প্রতি মন্তব্য করেন ‘এডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল’। নিজের পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যে ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছে ক্ষমা চাইলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয়। এদিন বেনেটের সঙ্গে ফোনালাপ হয় প্রেসিডেন্ট পুতিনের। 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার পাসপোর্ট বিলির নির্দেশ

ইউক্রেনে রাশিয়ার বিধ্বস্ত ট্যাংক নিয়ে প্রদর্শনী

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

এ সম্পর্কিত আরও পড়ুন

বেলুচিস্তানে নারীদের গুমের ঘটনায় অ্যামস্টারডামে বিক্ষোভ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীই অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন

ট্রাম্প আমলের বিতর্কিত নীতি এখনও চলছে

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে জার্মানি-পোল্যান্ড দ্বন্দ্ব