বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আহসান উল্লাহ মাস্টারের শাহাদতবার্ষিকী আজ 

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পৃথক বাণী

আপডেট : ০৭ মে ২০২২, ০৪:৩২

স্বাধীনতা পদকপ্রাপ্ত জনপ্রিয় শ্রমিক নেতা, বীর মুক্তিযোদ্ধা, জাতীয় শ্রমিক লীগের সাবেক কার্যকরী সভাপতি ও সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টারের ১৮তম শাহাদতবার্ষিকী আজ। ২০০৪ সালের ৭ মে টঙ্গীর নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তাকে প্রকাশ্য দিবালোকে সভামঞ্চে গুলি করে সন্ত্রাসীরা হত্যা করে। 

করোনা মহামারির কারণে গত দুই বছর কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই আহসান উল্লাহ মাস্টারের শাহাদতবার্ষিকী পালন করা হয়েছে। এবার মহামারি করোনার প্রভাব কম থাকায় দলীয় নেতাকর্মীরা আনুষ্ঠানিকভাবে কবর জিয়ারত, দোয়া ও আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

এ উপলক্ষ্যে ঢাকা ও গাজীপুরসহ দেশের বিভিন্ন স্হানে স্বাস্হ্যবিধি মেনে স্মৃতি পরিষদের পক্ষ থেকে সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে মিলাদ ও দোয়া মাহফিল, তবারক বিতরণ , স্মরণ সভা এবং স্মরণিকা প্রকাশ। 

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, মেহনতি মানুষের অধিকার আদায়সহ গণতন্ত্র বিকাশে শহিদ আহসান উল্লাহ মাস্টারের মতো ত্যাগী, সংগ্রামী ও জনদরদি নেতৃত্ব নতুন প্রজন্মকে আলোর পথ দেখাবে। 
বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা আহ্সান উল্লাহ মাস্টারের স্বপ্ন ছিল মাদক-সন্ত্রাস মুক্ত টঙ্গী-গাজীপুর গড়ার।

আজ সকালে গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ডের হায়দরাবাদ গ্রামে শহিদ আহসান উল্লাহ মাস্টারের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন ও বিকালে মিলাদ ও দোয়া মাহফিল তবারক বিতরণ, স্মরণসভা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে আহসান উল্লাহ মাস্টার (এমপি) স্মৃতি পরিষদ ৬ মে সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক এক অলোচনাসভার আয়োজন করে। 

এ উপলক্ষ্যে গাজীপুর মহানগর আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন, গাজীপুর সাংবাদিক ইউনিয়ন, ভাওয়াল সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, ভাওয়াল আইডিয়াল একাডেমি, হায়দরাবাদ জনকল্যাণ সমিতি ও ভাওয়াল শিশু-কিশোর ফোরামসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান মরহুমের কবরে পৃথকভাবে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে । শহিদ আহসান উল্লাহ মাস্টারের বড় ছেলে এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি গ্রামের বাড়ি হায়দরাবাদ, টঙ্গী ও গাজীপুরের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ ও শ্রমিক লীগসহ সবাইকে আহসান উল্লাহ মাস্টারের শাহাদতবার্ষিকীর কর্মসূচিতে স্বাস্হ্যবিধি মেনে অংশগ্রহণ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

টঙ্গী (গাজীপুর) সংবাদদাতা জানান, শহিদ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার বাদী মরহুমের ছোট ভাই গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মতিউর রহমান মতি জানিয়েছেন, মামলাটি বর্তমানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন। বিচারকার্য দ্রুত সমাপ্ত করে রায় কার্যকর এবং দেশের বাইরে পলাতক আসামিকে দেশে ফিরিয়ে আনার দাবি করেন তিনি। যারা জেলহাজতে রয়েছে তাদের রায় অবিলম্বে কার্যকর করা না হলে তারা আবার নতুন করে ষড়যন্ত্রে লিপ্ত হয়ে আমাদের বড় ধরনের ক্ষতি করার আশঙ্কা রয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত কমেছে

বিশেষ সংবাদ

বৈধতা পাচ্ছেন মালদ্বীপে কর্মরত বাংলাদেশি অবৈধ শ্রমিকরা 

উন্নয়ন প্রকল্পে পরিবেশ রক্ষায় গুরুত্ব দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

চাকায় পিষ্ট শিশুর জীবন

এ সম্পর্কিত আরও পড়ুন

সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের ১৭ বছরের কারাদণ্ড

১ জুন পদ্মা সেতুর ল্যাম্পপোস্টে পরীক্ষামূলক বাতি জ্বলবে

‘মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান’

বাংলাদেশের নির্বাচন আন্তর্জাতিক মানদণ্ডে উত্তীর্ণ হতে হবে: পিটার হাস