শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বেলারুশে আটক সাংবাদিকের প্রেমিকাকে কারাদণ্ড

আপডেট : ০৭ মে ২০২২, ১৭:০৮

গত বছর বিমান নামিয়ে আটক করা সাংবাদিক রোমান প্রোটাসেভিচের প্রেমিকা সোফিয়া সাপেগাকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে বেলারুশের আদালত। ঘৃণা ছড়ানোর অপরাধে তাকে এই কারাদণ্ড দেওয়া হয়। 

২০২১ সালের মে মাসে সরকারের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিককে সাথে তার প্রেমিকাকেও আটক করে বেলারুশ। রাইন এয়ারের একটি ফ্লাইটে ২৪ বছরের রাশিয়ান তরুণী সোফিয়া সাপেগাকে নিয়ে গ্রিসের রাজধানী এথেন্স থেকে লিথুয়ানিয়ার রাজধানী ভিলিনুস যাচ্ছিলেন রোমান প্রোটাসেভিচ।

বোমা হামলার আশঙ্কা রয়েছে এমন তথ্য দিয়েবিমানটির যাত্রাপথ পরিবর্তন করে বেলারুশের রাজধানী মিনস্কে অবতরণ করায় দেশটির সরকার। এরপর বিমানে থাকা সাংবাদিক রোমান প্রোটাসেভিচ ও তার বান্ধবী সোফিয়া সাপেগাকে আটক করে প্রশাসন।

বিমানটিতে হামলা হতে পারে এমন গোয়েন্দা তথ্যের কথা বলা হলেও পরবর্তীতে এই আশঙ্কার কোনো সত্যতা পাওয়া যায়নি।

এ ঘটনার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

রায়ের পর দেওয়া এক বিবৃতিতে বেলারুশের বিরোধী দলের নির্বাসিত নেতা স্ভিয়াটলানা সিখানোউস্কায়া বলেন, ‘‘সোফিয়া ও তার পরিবারের প্রতি আমার সমবেদনা। স্বৈরশাসকের কারণে কাউকেই যেন নির্যাতন সইতে না হয়।''

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ সোফিয়াকে সহায়তা প্রদান করা হবে বলে জানান। তবে রায়ের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি। তিনি বলেন, ‘‘সে একজন রাশিয়ান নাগরিক। তাই আমরা আমাদের কূটনৈতিক ও অন্যান্য মাধ্যমে তার আইনি অধিকার নিশ্চিতে কাজ করব।''

এদিকে সাংবাদিক রোমান প্রোটাসেভিচের বিচার প্রক্রিয়া এখনো শুরু হয়নি বলে জানা গেছে। এমনকি তার বিরুদ্ধে তদন্তের বর্তমান অবস্থাও পরিষ্কার নয়।

২০১৯ সালে বেলারুশ ত্যাগ করে পোলান্ডের নেক্সটা লাইভ নামে একটি সংবাদমাধ্যমে কাজ শুরু করেন রোমান প্রোটাসেভিচ। সেই সাথে যোগাযোগমাধ্যম টেলিগ্রামেও কাজ করতেন তিনি।

নেক্সটা লাইভ নানা সময়ে লুকাশেঙ্কো সরকারের সমালোচনা করে আসছে। ২০২০ সালে দেশটিতে লুকাশেঙ্কোর বিরুদ্ধে প্রতিবাদের বিস্তারিত প্রকাশ করেছিল গণমাধ্যমটি। সেসময় লুকাশেঙ্কোর বিরুদ্ধে নির্বাচনে অনিয়ম ও দমন-নিপীড়নের অভিযোগে দেশব্যাপী আন্দোলন চলছিল। 

তবে নির্বাচনে অনিয়মের অভিযোগ বারবারই অস্বীকার করেছে লুকাশেঙ্কো।

 

 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়া থেকে এস-৪০০ ও ইজকান্দার ক্ষেপণাস্ত্র ক্রয় বেলারুশের

ইউক্রেনে ফক্স নিউজের ফটোসাংবাদিক নিহত

ইউক্রেনে মার্কিন সাংবাদিককে হত্যা, যুক্তরাষ্ট্রের 'হুঁশিয়ারি'

ইউক্রেনে মার্কিন সাংবাদিককে গুলি করে হত্যা

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেন-রাশিয়া আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে: পুতিন

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাজ্য

ভেন্যু প্রস্তুত, যেকোনো সময় রুশ-ইউক্রেন বৈঠক 

ইউক্রেনে সেনা মোতায়েনের প্রস্তুতি বেলারুশের