শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঈদের পর ওজন কমানোর ব্যায়াম 

আপডেট : ০৭ মে ২০২২, ১৭:৪৮

নিয়মিত যারা শরীরচর্চা করেন তাদের অনেকেই রোজা ও ঈদের সময়টাতে বিরতি নিয়ে থাকেন। এতে হয় ছন্দপতন। নতুন করে শুরুর পর ওজন কমাতে চাইলে ব্যায়ামের পাশাপাশি খাবার গ্রহণেও সচেতন হতে হবে। জেনে নিন বিরতির পর কীভাবে শুরু করবেন ব্যায়াম।  

শরীরচর্চায় ছন্দপতন হলে, একটু একটু করে আবার ব্যায়াম শুরু করুন। কারণ হুট করে আগের মতো ছন্দে ফেরাটা কঠিন। ব্যায়ামের শুরুতেই অল্প দূরত্বে দৌড়ে নিলে শরীর উষ্ণ হবে। এক্ষেত্রে অবশ্য সাইক্লিং, দড়ি লাফানো খুব ভালো ব্যায়াম। দ্রুত ওজন কমাতে বেঞ্চ বেলি, পুশআপ দিতে পারেন। প্রথম দিকে অল্পতে কষ্ট হলেও নিয়মিত করলে আগের অবস্থানে ফিরে যেতে বেশি সময়ের প্রয়োজন হবে না।

বিরতির পর টানা ব্যায়াম করবেন না। দরকার হলে মিনিট দশ করার পর বিশ্রাম নিন

অনেক দিন বিরতির পর টানা ব্যায়াম করবেন না। দরকার হলে মিনিট দশ করার পর বিশ্রাম নিন। দিনের শুরুতে ব্যায়াম করার চেষ্টা করবনে। মানে, ঘুম থেকে উঠে নাশতা খাওয়ার আগে শরীরচর্চা করার চেষ্টা করলে বেশি উপকার পাবেন। 

গরমে কারণে প্রচুর পরিমাণে পানি পান করবেন। দিনে ভারী খাবারের পাশাপাশি ফলজাতীয় খাবারের পরিমাণ বাড়িয়ে দিন। মাংস, পোলাও, খিচুড়ি, বিরিয়ানি, কাবাব আর বোরহানি-কোমলপানীয় না খেয়ে শাকসবজি খাওয়া বাড়িয়ে দিন। 

মনে রাখবেন, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থূলতা, আর্থ্রাইটিস থেকে রক্ষা পেতে শরীরচর্চার কোনো বিকল্প এখন অবধি আবিষ্কার হয়নি। দীর্ঘ বিরতির পর শরীরচর্চা শুরু করলে মাংসপেশিতে ব্যথা ও ইনজুরি হতে পারে, হৃৎপিণ্ডও হঠাৎ তাল মেলাতে পারবে না। তাই ক্ষেত্রবিশেষে প্রয়োজন মনে করলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। 

 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

রাতে খাওয়ার পর কেন গোসল করবেন না 

বাড়ছে গরম, ঘামছে শরীর 

যেভাবে রাখবেন ঝকঝকে ফোনের স্বচ্ছ কভার

সারাদিন কাজ করেও সচল থাকবেন যেভাবে 

এ সম্পর্কিত আরও পড়ুন

ছেলেদের মাথায় কেন বেশি টাক পড়ে 

গরমে স্কুলে টিফিন কেমন হবে 

বৃষ্টির দিনে নিরাপদে থাকতে কী করবেন 

গরমে পোকা-মাকড় থেকে থাকুন নিরাপদে