বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঈদের ছুটির পর কর্মক্ষেত্রে ফেরা 

আপডেট : ০৮ মে ২০২২, ০১:৩৮

ঈদের পর সরকারি-বেসরকারি সব অফিসই খুলেছে কয়েকদিনের ব্যবধানে। ছুটির পর মন না চাইলেও জীবিকার প্রয়োজনে অফিসে ফিরতে হয়। নিয়মিত কাজে মনঃসংযোগেও সমস্যা হয় কারও কারও। ছুটির পর কর্মক্ষেত্রে ফিরে কী করণীয়, জেনে নিন। 

জীবনের তাগিদে কর্মক্ষেত্রে যেহেতু ফিরতেই হবে তাই ছুটির আগেই ঠিক করে রাখুন, ছুটি কাটিয়ে ফিরে কী কী কাজ করতে হবে। চাইলে একটি তালিকা তৈরি করে রাখবেন। ছুটির আগে কী কী কাজ করলেন, আর পরে কী কি করতে হবে। 

সহকর্মীদের ঈদ কেমন কাটলো, ঢাকার বাইরে কিংবা দেশের বাইরে গিয়েছিলেন কিনা, জানতে পারেন

ছুটি থেকে ফিরে আনন্দের স্মৃতিগুলো ভাগ করে নিতে পারেন সহকর্মীদের সঙ্গে। তাদের ঈদ কেমন কাটলো, ঢাকার বাইরে কিংবা দেশের বাইরে গিয়েছিলেন কিনা, জানতে পারেন। ইচ্ছে করলে দেখাতে পারেন ছুটিতে তোলা আপনার পারিবারিক ছবিগুলো। তাদের পরিবারেরও খোঁজখবর নিন। তবে খেয়াল রাখবেন,  এতে যেন কাজের সময় নষ্ট না হয়। আর সহকর্মীর সঙ্গে ঘনিষ্ঠতা বুঝে তবেই আলাপ করুন। 

অফিসের শৃঙ্খলায় নিজেকে মানিয়ে নিতে খানিকটা কষ্ট হলে, প্রয়োজনে প্রাত্যহিক কর্মকাণ্ডে ধীরে ধীরে নিজেকে অংশগ্রহণের মাধ্যমে আবার মানিয়ে তুলুন। আন্তরিকতার সঙ্গে ছোট-বড় সবার কুশলাদি জিজ্ঞেস করুন। দেখবেন তারাও আপনাকে ভালোভাবে গ্রহণ করছে ঈদের ছুটির পর। 

ছুটির পর কোনো অফিসিয়াল মিটিং থাকলে সে সম্পর্কে আগেভাগে জেনে নিন। নিজেকে তৈরি করুন মিটিংয়ে কী কী বলতে হবে, তার জন্য

বেশ কয়েক দিনের ছুটিতে ই-মেইল বার্তা জমা হয়ে গেলে, তাদের উত্তর দিন শুভেচ্ছা জানিয়ে। কোনো অফিসিয়াল মিটিং থাকলে সে সম্পর্কে আগেভাগে জেনে নিন। নিজেকে তৈরি করুন মিটিংয়ে কী কী বলতে হবে, তার জন্য। আর অফিসে কর্মব্যস্ততা শুরু হলে ফিটনেসের দিকে অবশ্যই খেয়াল রাখবেন। ছুটিতে আরাম-আয়েশে থাকার কারণে অল্প কাজেই ক্লান্তি চলে আসতে পারে। প্রয়োজনে কাজের মাঝে বিরতি নিন। কিছুক্ষণ অফিসেই হাঁটুন। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

বাচ্চারা রাতে না ঘুমালে করণীয়

বেশি টিভি দেখলে কী হৃদরোগের ঝুঁকি বাড়ে 

সুস্থ ও প্রাণবন্ত থাকুন এক কাপ চায়ে 

যেভাবে নেবেন চশমার যত্ন

এ সম্পর্কিত আরও পড়ুন

লাবণ্যময়ী থাকার ৫ উপায়

রাতে খাওয়ার পর কেন গোসল করবেন না 

বাড়ছে গরম, ঘামছে শরীর 

যেভাবে রাখবেন ঝকঝকে ফোনের স্বচ্ছ কভার