বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশ-সুইডেন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ‘বাংলাদেশ সন্ধ্যা’

আপডেট : ০৮ মে ২০২২, ০৬:১৯

বাংলাদেশ ও সুইডেনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘বাংলাদেশ সন্ধ্যা’ উদযাপন করা হয়েছে। শুক্রবার (৬ মে) সুইডেনের স্টকহোমস্থ বাংলাদেশ দূতাবাসে দিনটি উদযাপন করা হয়। দিনটি উপলক্ষে দূতাবাসের পক্ষ থেকে কুংসহলমেন আন্তর্জাতিক গ্রন্থাগারে ১০০টি বাংলাদেশি বই প্রদান করা হয়। 

অনুষ্ঠানের প্রথমে দৃষ্টিনন্দন সাজসজ্জার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরা হয় এবং প্রদর্শনী কর্নারে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্যসামগ্রী প্রদর্শিত হয়। একইসঙ্গে সুইডিশ শিশু-কিশোর এবং আমন্ত্রিত অতিথিদের বাংলা ভাষা শিক্ষার আয়োজন করা হয়। এ সময় অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’ প্রদর্শন করা হয়। 

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম কুংসহলমেন আন্তর্জাতিক গ্রন্থাগার প্রতিনিধির কাছে ১০০টি বাংলাদেশি বই প্রদান করেন। 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিসহ শিশু-কিশোররা।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম তার বক্তব্যের সূচনায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম অবদানের কথা বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন। 

এরপর রাষ্ট্রদূত বাংলাদেশ ও সুইডেনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দ্বিপাক্ষিক সম্পর্কের দিকগুলো তুলে ধরেন এবং সম্পর্কের নতুন দিক উন্মোচন করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে সুইডিশ ও বাংলাদেশি শিশু-কিশোর, আমন্ত্রিত অতিথি ছাড়াও গ্রন্থাগারের দর্শনার্থী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের হাইকমিশনারের সাক্ষাৎ

কানাডায় ঝড়ে ৩ জনের মৃত্যু, জরুরি অবস্থা ঘোষণা

ইতালিতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

আমিরাতে বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি শিবলী, সম্পাদক জনি

এ সম্পর্কিত আরও পড়ুন

থাইল্যান্ডের রেডক্রস সোসাইটির মহাসচিবের সাথে রাষ্ট্রদূতের বৈঠক 

লন্ডনে আবদুল গাফফার চৌধুরীর নামাজে জানাজা শুক্রবার

আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে লন্ডনস্থ বাংলাদেশ হাই-কমিশনের শোক 

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মস্কোয় সেমিনার