শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পশ্চিম তীরে আরও ৪ হাজার বসতি স্থাপনের পরিকল্পনা ইসরায়েলের

আপডেট : ০৮ মে ২০২২, ০৯:২৫

অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ৪ হাজার বসতি নির্মাণের পরিকল্পনা নিয়েছে ইসরায়েল। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আয়েলেত শাকেদ শুক্রবার টুইটবার্তায় বলেন, পশ্চিম তীরে এ বসতি স্হাপন খুব প্রয়োজনীয় ও সুস্পষ্ট একটি বিষয়। আগামী সপ্তাহে এর অনুমোদন দেওয়া হতে পারে। খবর প্রকাশ করেছে আলজাজিরা।

ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেসামরিক প্রশাসন ও সামরিক সংস্হা ১ হাজার ৪৫২ বসতি স্হাপনের বিষয়ে বৈঠক করবে। বাকি ২ হাজার ৫৩৬টি বসতি নির্মাণের অনুমতি দেবেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। অনুমোদিত হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর এটিই হবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ পরিকল্পনার সবচেয়ে বড় অগ্রগতি।

হোয়াইট হাউজ ইসরায়েলের এ ধরনের পদক্ষেপের বিরোধিতা করে আসছে। কারণ, এতে ইসরায়েল ও ফিলিস্তিনি দ্বি-রাষ্ট্র সমাধানের সম্ভাবনাকে আরও বাধাগ্রস্ত করবে। ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত থমাস নিডস শুক্রবার বলেন, এ নিয়ে গত সপ্তাহে বাইডেন প্রশাসন ইসরায়েলকে বারবার স্পষ্ট করেছেন যে, যুক্তরাষ্ট্র নতুন করে বসতি সম্প্রসারণের পক্ষে নয়।

আগামী জুনে ইসরায়েল সফরের পরিকল্পনা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এর মধ্যেই পশ্চিম তীরে নতুন বসতি সম্প্রসারণ পরিকল্পনার কথা জানালো ইসরায়েল। এ ব্যাপারে ফিলিস্তিনের একজন কর্মী ও ইয়ুথ এগেইনস্ট সেটেলমেন্ট এনজিওর প্রতিষ্ঠাতা ইসা আমরো বলেন, নতুন করে বসতি স্হাপনের অর্থ হবে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের আরেক সহিংসতা। এর মাধ্যমে আমাদের প্রতি আরও নিষেধাজ্ঞা ও বিদ্বেষমূলক নীতি প্রতিফলিত হবে। তিনি বলেন, এ থেকে ইসরায়েল যে আন্তর্জাতিক আইন রয়েছে তা লঙ্ঘন করছে। আর এটি অবলীলাক্রমেই তারা করে যাচ্ছে। এর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে কোনো জবাবদিহিতাও থাকছে না।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

বেশি দামের আশায় পাঞ্জাবে গম মজুত করছে কৃষকরা!

দক্ষিণ কোরিয়ায় জো বাইডেন

শ্রীলঙ্কায় ভয়াবহ খাদ্য সংকটের হুঁশিয়ারি

আফগানিস্তানে টিভিতে নারী উপস্থাপকদের মুখ ঢেকে রাখার নির্দেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় স্কুল বন্ধ, জ্বালানি ঘাটতির কারণে কার্যক্রম সীমিত

শিগগিরই পুরোপুরি মুক্ত হবে লুহানস্ক: রুশ প্রতিরক্ষামন্ত্রী

রাশিয়া ও ইউক্রেনের কৃষি পণ্য বিশ্ব বাজারে ফের সরবরাহের আহ্বান জাতিসংঘ প্রধানের

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোর সদস্যপদে ‘পূর্ণ সমর্থন’ যুক্তরাষ্ট্রের