শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আকস্মিক ইউক্রেন সফরে মার্কিন ফার্স্ট লেডি

আপডেট : ০৯ মে ২০২২, ০০:১৪

রোমানিয়া এবং স্লোভেনিয়া সফরের এক পর্যায়ে আচমকা ইউক্রেন সফরে গেলেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন। সেখানে পৌঁছে তিনি সামরিক জোট ন্যাটোর মিত্রদের যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। রবিবার (৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

ইউক্রেনের সীমান্তবর্তী শহর উজহোরোদের একটি স্কুলে দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন জিল বাইডেন। স্কুলটি বর্তমানে যুদ্ধে বাস্তুচ্যুত ইউক্রেনীয়দের আশ্রয়শিবির হিসেবে ব্যবহৃত হচ্ছে।

জিল বাইডেন বলেন, তিনি দেখাতে চান যুক্তরাষ্ট্রের জনগণ ইউক্রেনের জনগণের পাশে রয়েছে। এখন যুদ্ধের তৃতীয় মাস চলছে, এটি ‘নিষ্ঠুর’ এবং এটা থামাতে হবে।

এদিকে, যুদ্ধ পরিস্থিতির মধ্যে জিল বাইডেনের এই সফরকে ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি ‘সাহসী কাজ’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, আমরা বুঝতে পারছি কি জন্য যুদ্ধ চলাকালীন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি এখানে এসেছেন। যখন প্রতিদিন সামরিক কর্মকাণ্ড চলছে। যেখানে প্রতিদিন এয়ার সাইরেন বাজছে, এমনকি আজকেও বেজেছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মা দিবসে এই সফর দারুণ প্রতীকী। এই রকম গুরুত্বপূর্ণ একটি দিনে আপনার ভালোবাসা এবং সমর্থন আমরা অনুভব করছি। 

একই দিনে, কোনো ঘোষণা ছাড়াই ইউক্রেন সফর করছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে শহরটির মেয়র ওলেক্সান্ডার মার্কুশিন বিষয়টি নিশ্চিত করেছেন। তীব্র যুদ্ধের পর গত মার্চের শেষ দিকে রুশ বাহিনীর কাছ থেকে এই ইরপিন শহরটি পুনরুদ্ধার করে ইউক্রেনীয় বাহিনী।

টেলিগ্রামে দেওয়া পোস্টে শহটির মেয়র ওলেক্সান্ডার মার্কুশিন বলেন, ‘কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এইমাত্র দেখা করার সম্মান অর্জন করেছি। রুশ দখলদাররা আমাদের শহরে যে ভয়াবহতা তৈরি করেছে তা নিজের চোখে দেখতে তিনি ইরপিন এসেছেন।’

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনে মৃত্যুদণ্ডের মুখে ব্রিটিশ ভাড়াটে যোদ্ধা

ইউক্রেনের জন্য ড্রোন কিনতে অর্থ সংগ্রহ করছে লিথুনিয়ার জনগণ

‘খাদ্য সংকটের দায় পশ্চিমাদের ওপর চাপানোর চেষ্টা রাশিয়ার’

‘নিশ্চিতভাবেই গণহত্যার নীতি’ অবলম্বন করছে রাশিয়া: জেলেন্সকি

এ সম্পর্কিত আরও পড়ুন

ডনবাস অঞ্চলের আরও একটি শহর রুশ-সমর্থিতদের দখলে

পশ্চিম আমাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে: রাশিয়া 

নিষেধাজ্ঞা তুললে বিশ্বে খাদ্য সংকট এড়াতে অবদান রাখবে রাশিয়া

ইইউ-র আচরণে হতাশ জেলেনস্কি