বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তালেবান নারীবিষয়ক নীতি না পালটালে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র

আপডেট : ১১ মে ২০২২, ০৩:৪০

তালেবান সরকারের সাম্প্রতিক যেসব সিদ্ধান্তে নারী ও মেয়েদের অধিকার খর্ব হচ্ছে, সেগুলো প্রত্যাহারের লক্ষণ দেখা না গেলে আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠীটির ওপর চাপ বাড়ানোর পদক্ষেপ নেওয়া হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। 

সোমবার এক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন,‘আমরা বিষয়টি তালেবানকে সরাসরি জানিয়েছি। এ বিষয়ে আমাদের হাতে অনেকগুলো উপায় আছে, যদি মনে হয় যে ঐ সিদ্ধান্তগুলো বদলাবে না, আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া হবে না, তাহলে আমরা আগে বাড়তে প্রস্তুত।’

তবে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য পদক্ষেপগুলো কী হতে পারে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি । দুই দশক ধরে আফগানিস্তানের নারী ও মেয়েদের অর্জিত বিভিন্ন অধিকারের লাগাম টেনে ধরার মতো নীতি বাস্তবায়নের কাজ শুরু করা তালেবানের মন কীভাবে বদলাবে, সে বিষয়েও প্রাইস কোনো ইঙ্গিত দেননি।

শনিবার তালেবান জনসমক্ষে নারীদেরকে মুখ ঢেকে রাখতে নির্দেশ দিয়েছে, যার মাধ্যমে তারা তাদের আগের কট্টরপন্থি শাসনামলের নীতিতে ফিরল। নারী ও মেয়েদের ওপর তাদের ক্রমবর্ধমান এসব বিধিনিষেধ আফগানিস্তানের ভেতরে-বাইরে ব্যাপক ক্ষোভের সঞ্চার করছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর গত বছর আগস্টে দেশটির ক্ষমতা নেওয়া তালেবান প্রশাসনকে ভবিষ্যতে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে মেয়েদের শিক্ষার বিষয়টিকে আন্তর্জাতিক সম্প্রদায় তাদের অন্যতম মূল দাবি হিসেবে সামনে রেখেছে। তা সত্ত্বেও তালেবান নারীদের কাজ ও ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে; মেয়েদের সপ্তম শ্রেণির ওপর পড়তেও বাধা দিচ্ছে।

ইত্তেফাক/ ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

ট্রাম্প আমলের বিতর্কিত নীতি এখনও চলছে

টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে নিহত ১৫

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

আফগানিস্তানের করুণ দশা

এ সম্পর্কিত আরও পড়ুন

কানাডায় প্রবল ঝড়, ৯ লাখ ঘরবাড়ি বিদ্যুৎহীন

জাপান যাচ্ছেন বাইডেন

দক্ষিণ কোরিয়ায় জো বাইডেন

আফগানিস্তানে টিভিতে নারী উপস্থাপকদের মুখ ঢেকে রাখার নির্দেশ