সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভেজা চুল যত ভুল 

আপডেট : ১১ মে ২০২২, ১০:৪৩

বৃষ্টির দিন একটু-আধটু চুল সবারই ভিজে। যদি বৃষ্টিতে না হয়, তাহলে গরমের ঘামে কিংবা গোসলের পর ভেজা চুল নিয়ে ঠিক কি করতে হবে, তা অনেকেরই অজানা। সাধারণত বৃষ্টির পানিতে একধরনের অ্যাসিড থাকে, চুলে এই পানি অনেকটা সময় লেগে থাকলে ক্ষতি হয়। অন্যদিকে ঘামে ভেজা চুল যদি দীর্ঘ সময় পরেও না শুকায় তাহলে কিন্তু মাথার ত্বকে স্যাঁতসেঁতে ভাব তৈরি হবে। এর ক্ষতিকর প্রভাবে একধরনের ছত্রাকের জন্ম হয়, যা পরবর্তীতে চুলের গোড়ায় সংক্রামণ করে, খুশকি সৃষ্টি হয়, চুল পড়ে যায়, চুলের আগা ফেটে যায়, রুক্ষ হয়ে পড়াসহ নানা সমস্যা দেখা দিতে পারে। 

এমন অনেকেই আছেন, যারা গোসলের পর পরই চুল আঁচড়ে ফেলেন বা বেঁধে ফেলতে বাধ্য হোন। এতে চুলের মারাত্মক ক্ষতি হয়। সাধারণত গোসলের পর চুলের গোড়া নরম হয়ে যায়। এই সময়টাতে চুল আঁচড়ালে শুধু যে চুলের গোড়া দুর্বল হবে তা নয় বরং অনেক বেশি চুল ছিঁড়ে যায়। পাশাপাশি তৈরি হয় আরও অনেক সমস্যা। জেনে নিন ভেজা চুল আঁচড়ালে কী কী সমস্যা হয় আর আঁচড়াতে বাধ্য হলে কী করবেন। 

ঘামে ভেজা চুল যদি দীর্ঘ সময় পরেও না শুকায় তাহলে কিন্তু মাথার ত্বকে স্যাঁতসেঁতে ভাব তৈরি হবে। এর ক্ষতিকর প্রভাবে একধরনের ছত্রাকের জন্ম হয়

  • নাগরিক ব্যস্ততার কারণে অনকেই সকালে গোসল করেই কর্মক্ষেত্রে ছুটেন। তখন ভেজা চুল আঁচড়ে ফেলতে হয় বা অনেকেরই অভ্যাস থাকে ভেজা চুল আঁচড়ানোর। সরু দাঁতের চিরুনি ব্যবহার করলে প্রচুর পরিমাণে চুল ওঠে। গোসলের পর চুলের গোড়া নরম হয়ে যায়। রূপ বিশেষজ্ঞদের মতে, যদি একান্তই ভেজা চুল আঁচড়ানোর প্রয়োজন হয়, তাহলে গোসলের পর হেয়ার সিরাম ব্যবহার করুন বা হালকা তেল ব্যবহার করুন। তারপর মোটা এবং বড় দাঁতের চিরুনি ব্যবহার করে চুল আঁচড়ে নিন। তবে তা অবশ্যই হালকা হাতে।
  • ভেজা চুল আঁচড়ানোর মতোই ভুল পদক্ষেপ ভেজা চুল তোয়ালে দিয়ে শুকনো করে মুছে ফেলে। এই অভ্যাসের কারণে চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়। গোসলের পর সুতির তোয়ালে দিয়ে হালকাভাবে চুল মুছে ফেলতে পারেন।

গোসলের পর চুল শুকনোর জন্য অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন, এটা ঠিক নয়

  • অনেকেই আছেন গোসলের পর ভেজা চুল শক্ত করে বেঁধে রাখেন। এর ফলে কেবলমাত্র চুলেরই ক্ষতি হয় না, তার সঙ্গে ঠাণ্ডা লাগার সমস্যা দেখা দেয় এবং খুশকির সমস্যাও দেখা দিতে পারে। তাই গোসলের পর চুল ভালো করে শুকিয়ে নিয়ে তারপরই বাঁধা উচিত। মানেটা হলো, চুল শুকিয়ে নিন তারপর যেমন খুশি স্টাইল করুন। 
  • গোসলের পর চুল শুকনোর জন্য অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। এতে চুলের ডগা ফেটে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া এবং আরও নানা সমস্যা দেখা দেয়।
  • ভেজা চুলে শুয়ে থাকা বা ঘুমিয়ে পড়ার অভ্যাসও রয়েছে বহু মানুষের। যত ক্লান্তিই থাকুক না কেন, চুল সম্পূর্ণ শুকনো হওয়ার পরই শোওয়া উচিত। তাই বৃষ্টি ভেজা চুল, গরমে ঘামে ভেজা চুল কিংবা গোসলের পর ভেজা চুল অবশ্যই শুকিয়ে নিয়ে তারপর হয় বাঁধুন, না হয় স্টাইল করুন। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

গরমে টিনএজারদের ত্বকের যত্ন কেমন হবে 

গরমে ত্বকের ঔজ্জ্বল্য হারালে কী প্রসাধনী পরিবর্তন করবেন

গরমেও কেন ফাটছে ঠোঁট, প্রতিকার কী 

অল্প সাজে কীভাবে হয়ে উঠবেন অনন্যা

এ সম্পর্কিত আরও পড়ুন

চাঁদরাত রাঙা হাত 

ঈদের সাজে থাকুক স্নিগ্ধতা

গরমে মেকআপ গলে যায়, ঈদে কী করবেন

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ান ঈদ আনন্দে