শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুরুদাসপুরে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা 

আপডেট : ১২ মে ২০২২, ০৬:০০

গুরুদাসপুরে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যা সংকট হওয়ায় আক্রান্ত রোগীদের মেঝেতেই চিকিৎসাসেবা দিতে হচ্ছে। গত দুই দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৭০-৮০ জন রোগী এই স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। এর মধ্যে নারী-শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোজাহিদুল ইসলাম বলেন, মার্চ-এপ্রিল থেকে শুরু হওয়া অতিরিক্ত গরমের ফলে ব্যাকটেরিয়াল ও ভাইরাসজনিত রোগ দেখা দিচ্ছে। এ কারণে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন বেশি। 

স্বাস্থ্য কমপ্লেক্সের সেবিকা ফিরোজা আক্তার জানান, জানুয়ারি থেকে ৮ মে পর্যন্ত টানা চার মাস ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কয়েকশ রোগী চিকিৎসা নিয়েছেন। আবহাওয়া পরিবর্তনের কারণ ছাড়াও খাবারের সঙ্গে পেটে জীবাণু প্রবেশ করায় দীর্ঘ সময় ধরে ডায়রিয়া প্রভাব ফেলছে। এসব রোগী পরিপূর্ণ সুস্থ হতে সময় লাগছে দুই থেকে পাঁচ দিনের মতো। পাঁচ বছর বয়সী শিশু রুদ্রকে নিয়ে হাসপাতালে ভর্তি থাকা সেলিনা আক্তার জানান, তার শিশুটি ঈদের পর থেকেই ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। গ্রাম্য চিকিৎসায় উন্নতি না হওয়ায় শনিবার দিবাগত রাতে তারা শিশুটিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছেন। হাসপাতালে শয্যা সংকট হওয়ায় প্রসূতি বিভাগের মেঝেতেই চিকিৎসা নিতে হচ্ছে।

চিকিৎসকরা নিয়মিত চিকিৎসা দিলেও শিশুটির অবস্থা আগের চেয়ে খারাপ হচ্ছে। ডায়রিয়া নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া সপ্তম শ্রেণির ছাত্রী রিতা খাতুন জানায়, রবিবার হাসপাতালে ভর্তি হয়েছে। কিন্তু ডায়রিয়ার রোগীর সংখ্যা বেশি হওয়ায় শয্যা পায়নি সে। তাই বাধ্য হয়ে মেঝেতেই চিকিৎসা সেবা নিতে হচ্ছে। 

গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মুজাহিদুল ইসলাম ইত্তেফাককে বলেন, অতিরিক্ত গরমে বিভিন্ন রোগের সংক্রমণ দেখা দিচ্ছে। বিশেষ করে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। অতিরিক্ত রোগীর কারণে ৫০ শঘ্যার এই স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি সংকট দেখা দিয়েছে। তবুও সাধ্যমতো চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

আগৈলঝাড়ায় বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা

নাটোরে দুই বাসের সংঘর্ষে নিহত ৭, আহত ২৫

নাটোরে রসুনের দাম নিয়ে শঙ্কায় চাষি

মির্জাপুরে প্রচণ্ড গরমে বাড়ছে ডায়রিয়া, হাসপাতালে উপচে পড়া ভিড়

এ সম্পর্কিত আরও পড়ুন

পটুয়াখালীতে ডায়রিয়া পরিস্থিতির অবনতি

প্রমত্তা বড়াল-আত্রাই-গুমানী-নন্দকুঁজায় দারুণ খরা

রাবিতে হিমেলের মৃত্যুর ঘটনায় মামলা ট্রাকচালক গ্রেফতার

মাদারীপুরে ডায়রিয়ার প্রকোপ