শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভেনামি চিংড়ি চাষের অনুমতি পেলো খুলনার ১২ প্রতিষ্ঠান

আপডেট : ১৩ মে ২০২২, ১২:০৫

বিশ্ববাজারের চাহিদার কথা চিন্তা করে খুলনা অঞ্চলের ১২টি প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক ভেনামি প্রজাতির চিংড়ি চাষের অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে খুলনার ছয়টি, সাতক্ষীরার একটি ও যশোরের একটি প্রতিষ্ঠানকে চলতি বছর থেকেই ভেনামি চাষের জন্য বলা হয়েছে। বাকি চারটি প্রতিষ্ঠানকে অবকাঠামো সংস্কারের প্রতিবেদন দাখিলের পর ভেনামি চাষের নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, অনুমতি পাওয়ার পর গত ৯ মে এমইউসি ফুডস থাইল্যান্ড থেকে ১২ লাখ ভেনামি জাতের পোনা আমদানি করে পাইকগাছার লবণ পানি গবেষণা কেন্দ্রের পুকুরে চাষ শুরু করেছে।

বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএফইএ) সূত্র জানায়, বিশ্ব বাজারের ৮০ শতাংশ দখলে রাখা ‘ভেনামি’ প্রজাতির চিংড়ির ‘বাণিজ্যিক’ চাষের অনুমতি না থাকায় চিংড়ির বিশাল বাজার ধরতে পারছে না বাংলাদেশ। শুধুমাত্র পাইলট প্রকল্প হিসাবে উত্পাদনের অনুমতির কারণে চাষি, উত্পাদনকারী ও রপ্তানিকারকরা ব্যাংকের ঋণ সুবিধাও পাচ্ছেন না। ফলে তারা বৈদেশিক মুদ্রা অর্জনকারী এ খাতে বিনিয়োগও করতে পারছেন না। এ অবস্থায় ‘পাইলট’ প্রকল্পের স্হলে ভেনামি চিংড়ির ‘বাণিজ্যিক’ উত্পাদনের দাবি জানিয়ে আসছেন চিংড়ি রপ্তানিকারকরা।

রপ্তানিকারকদের দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি থাইল্যান্ড থেকে ভেনামি প্রজাতির চিংড়ির পোনা এনে খুলনা অঞ্চলের আটটি প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক চাষের অনুমতি দেয় মত্স্য অধিদপ্তর। অনুমতি পাওয়া আটটি প্রতিষ্ঠান হচ্ছে—এমইউসি ফুডস, ফাহিম সি ফুডস, গ্রোটেক অ্যাকোয়াকালচার লিমিটেড, রেডিয়েন্ট শ্রিম্প কালচার, আইয়ান শ্রিম্প কালচার, ইএফজি অ্যাকোয়া ফার্মিং, জেবিএস ফুড প্রডাক্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও প্রান্তি অ্যাকোয়া কালচার লিমিটেড। এর মধ্যে গত ৯ মে এমইউসি ফুডস থাইল্যান্ড থেকে ১২ লাখ ভেনামি জাতের পোনা আমদানি করে পাইকগাছার লবণ পানি গবেষণা কেন্দ্রের পুকুরে চাষ শুরু করেছে।

এদিকে, অনুমতির অপেক্ষায় রয়েছে সাতক্ষীরার দেবহাটার আলহেরা মত্স্য প্রকল্প, খুলনার রূপসার ফ্রেস ফুডস লিমিটেড ও জেমিনি সি ফুডস লিমিটেড এবং সাতক্ষীরার কালীগঞ্জের নলতা আহসানিয়া ফিস লিমিটেড। অবকাঠামো সংস্কার হলে দ্রুত এই চারটি কোম্পানিকেও ভেনামি চিংড়ি চাষের অনুমতি দেওয়া হবে। এছাড়া কক্সবাজারে আরো চারটি প্রতিষ্ঠানকে ভেনামি চিংড়ি চাষের অনুমতি দেওয়া হয়েছে। যারা অচিরেই ভেনামি চিংড়ি চাষ শুরু করবে বলে বিএফএফইএ সূত্র জানিয়েছে।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

খুলনায় বিনষ্ট করা হলো ১ কোটি টাকার জেলি পুশ করা চিংড়ি 

খুলনায় শিশু ধর্ষণ মামলা: দুই আসামি ৩ দিনের রিমান্ডে

ভারতে পাচার-পতিতাবৃত্তি করানোর অভিযোগে স্বামী-স্ত্রীর মৃত্যুদণ্ড

খুলনায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

এ সম্পর্কিত আরও পড়ুন

অর্থ আত্মসাৎ মামলায় সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপক কারাগারে

তিস্তায় জেলেদের জালে ১৭ কেজির বোয়াল মাছ

খুলনায় পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ১২-১৫ টাকা

খুলনায় ২ বোনকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ৩