শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

করোনার প্রাদুর্ভাবের মধ্যেই উত্তর কোরিয়ায় আরও ২১ জনের মৃত্যু

আপডেট : ১৪ মে ২০২২, ১১:৩৫

উত্তর কোরিয়ায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আজ শনিবার দেশটির নেতা কিম জং উন বলেছেন, করোনার বিস্তার তার দেশকে মহা অশান্তির মধ্যে ফেলেছে। এ সময় ভাইরাসটির প্রাদুর্ভাব কাটিয়ে উঠতে সর্বাত্মক লড়াইয়ের আহ্বান জানিয়েছেন তিনি। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় জ্বরে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নতুন করে ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে গত সপ্তাহে প্রথমবারের মতো করোনার প্রাদুর্ভাবের কথা জানায় দেশটি। এর পরই পুরো দেশে লকডাউন জারি করা হয়। বিশ্বব্যাপী মহামারির প্রাদুর্ভাবের পর থেকে গত দুই বছর ধরে উত্তর কোরিয়ায় কোনো কোভিড রোগীর সংবাদ পাওয়া যায়নি। অবশ্য সেখানে করোনা টেস্ট হয়েছিল কি না বা এ নিয়ে কোনো প্রচারও প্রকাশ পায়নি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির জরুরি বৈঠকে কিমের বক্তব্যের বরাত দিয়ে জানিয়েছে, ‘আমরা যদি মহামারি নীতি বাস্তবায়নে মনোযোগ না হারাই এবং দল ও জনগণের একক ঐক্যের ভিত্তিতে শক্তিশালী সংগঠন শক্তি ও নিয়ন্ত্রণ বজায় রাখি। পাশাপাশি আমাদের মহামারির বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করি, তাহলে আমরা সংকট আরও দ্রুত কাটিয়ে উঠতে পারবো।’

কেসিএনএ বলছে, ওয়ার্কার্স পার্টির বৈঠকে প্রায় ২ লাখ ৮০ হাজার ৮১০ জনের চিকিৎসা এবং ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এপ্রিলের শেষের দিকে অজানা এক উৎস থেকে জ্বর শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত এ রিপোর্ট। তবে করোনার কারণে এসব মৃত্যু হয়েছে কি না, তা জানা যায়নি।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

ইমরানের ‘আজাদি মার্চ’ জনসমুদ্র

দ. কোরিয়ায় নতুন করে প্রায় ৯ হাজার করোনায় আক্রান্ত

ইমরানের আজাদি মার্চ, ইসলামাবাদে সেনা মোতায়েন

তুরস্ককে সামলানো ন্যাটোর জন্য এখন কঠিন

এ সম্পর্কিত আরও পড়ুন

খাদ্য সংকট এড়াতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া জরুরি: মস্কো

সেনেগালে হাসপাতালে আগুন, ১১ নবজাতকের প্রাণহানি

বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ