বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মঙ্গলবাড়িয়ায় লিচুর ভালো ফলন

আপডেট : ১৪ মে ২০২২, ১২:১১

স্বাদ, গন্ধ আর পাকা রঙে রসে টইটুম্বুর মঙ্গলবাড়িয়ার লিচুর জুড়ি নেই। দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও বিখ্যাত এ লিচু। পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়া গ্রামে এবারও লিচুর ভালো ফলন হয়েছে।  

সরেজমিনে দেখা গেছে, মঙ্গলবাড়িয়া গ্রামের প্রতিটি লিচুবাগানে প্রচুর লিচু ধরেছে। লিচু আকারে বড় ও পাকা রং ধারণ করেছে। পুরোদমে লিচু সংগ্রহ ও বিক্রি শুরু হয়েছে। প্রতিদিন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে লিচু ব্যবসায়ী ও সাধারণ ক্রেতা লিচু কিনতে ভিড় জমাচ্ছেন। প্রতি ১০০ লিচু ৪৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।  

মঙ্গলবাড়িয়া গ্রামের লিচু চাষি মুকলেছুর রহমান জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর তার বাগানের ৪৫টি গাছে প্রচুর লিচু ধরেছে। রক্ষণাবেক্ষণ ও পরিচর্যায় এ পর্যন্ত তার ৫০ হাজার টাকা খরচ হয়েছে। গত বছর এ বাগান ৩ লাখ টাকায় বিক্রি হয়েছিল। এবার ফলন ভালো হওয়ায় ৪ লাখ টাকায় বিক্রি হবে বলে আশা করছি।  

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুস সামাদ ইত্তেফাককে বলেন, মঙ্গলবাড়িয়া গ্রামে ছোট-বড় মিলে সাড়ে ৬ হাজার লিচুগাছ রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর লিচুর ফলন ভালো হয়েছে। এ বছর প্রায় ৭ কোটি টাকার লিচু বিক্রির আশা করছি। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

কিশোরগঞ্জে বৈরি আবহাওয়া শ্রমিক সংকটে বিপাকে কৃষক 

ফার্নিচারের গ্রাম চরিয়াকোনা

কটিয়াদী গণহত্যা দিবস আজ

ভৈরবে ক্যাপসিকাম চাষে সাফল্য

এ সম্পর্কিত আরও পড়ুন

নিকলীতে ১৭ কেজি আলুর দামে এক কেজি সয়াবিন তেল!

চাড়ালকাটা নদী খননের মাটি অন্যত্র বিক্রির অভিযোগ

নিকলীর হাওরে কমছে দেশি পাখি