বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ন্যাটোতে তুরস্কের অবস্থান স্পষ্ট করতে কাজ করছে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

আপডেট : ১৫ মে ২০২২, ১১:৫৪

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের ব্যাপারে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের  বিরুদ্ধ মত প্রকাশের পর ওয়াশিংটন তুরস্কের অবস্থান স্পষ্ট করার জন্য কাজ করছে। শুক্রবার (১৩ মে) এমনটাই বলেছেন, হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সাকি বলেন,দুটি দেশের  ট্রান্সআটলান্টিক জোটের সদস্য হওয়ার আগ্রহের বিষয় ন্যাটোর সদস্য দেশগুলোর  ব্যাপক সমর্থন লাভ করেছে। 

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি একইভাবে বলেছেন , মার্কিন যুক্তরাষ্ট্র আঙ্কারার অবস্থান ভালোভাবে বোঝার জন্য কাজ করছে। 

তিনি বলেন, ‘তুরস্ক একটি  গুরুত্বপূর্ণ ন্যাটো মিত্র; এর কোন অবস্থান্তর হয়নি। তারা রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংলাপ  প্রচেষ্টায় জড়িত  এবং তারা ইউক্রেনকে সহায়তা দিয়েছে। তাই ন্যাটোতে  তাদের অবস্থানের কোন বদল হয়নি’।

এরদোয়ান শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘দুটি দেশের  জোটে যোগ দেওয়ার বিষয়ে "আমাদের মত ইতিবাচক নয়’ তিনি আরও বলেন,  তারা সন্ত্রাসী সংগঠনগুলোকে আশ্রয়-প্রশ্রয় দেয়।

তুরস্ক দীর্ঘদিন ধরে নর্ডিক  দেশগুলোর বিরুদ্ধে বিশেষ করে সুইডেনকে সন্ত্রাসী সংগঠনগুলোকে আশ্রয় দেয়ার অভিযোগ করে আসছে,  যেখানে একটি শক্তিশালী তুর্কি অভিবাসী সম্প্রদায় এবং চরমপন্থি কুর্দি গোষ্ঠীগুলির পাশাপাশি মার্কিন ভিত্তিক ধর্মীয় প্রচারক ফেতুল্লাহ গুলেনের সমর্থকরা রয়েছে। 

ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসনের প্রেক্ষিতে  ফিনল্যান্ড ও সুইডেনে রাজনৈতিক মত ও জনমত ন্যাটোর সদস্যপদ লাভের দিকে মোড় নিয়েছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

বেলুচিস্তানে নারীদের গুমের ঘটনায় অ্যামস্টারডামে বিক্ষোভ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীই অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন

এ সম্পর্কিত আরও পড়ুন

ট্রাম্প আমলের বিতর্কিত নীতি এখনও চলছে

আরব আমিরাতসহ আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত

ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান