রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ন্যাটোতে সুইডেনের সদস্যপদের আবেদন, কী বলছে জাপান-তুরস্ক

আপডেট : ১৭ মে ২০২২, ১১:২৩

ফিনল্যান্ডের পর এবার সুইডেনও পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে বলে জানিয়েছে। সুইডেনের সরকার বলেছে, তারা ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (১৬ মে) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

সুইডেনের পার্লামেন্টে নিরাপত্তা নীতিতে বিতর্কের পর সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, 'ন্যাটোতে যোগদানের জন্য পার্লামেন্টে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সুইডেন এবং সুইডিশ জনগণের জন্য সবচেয়ে ভালো বিষয় হচ্ছে ন্যাটোতে যোগ দেওয়া।' 

সুইডেনের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাপান। জাপান বিবৃতি দিয়ে জানিয়েছে, রাশিয়া ইউক্রেনে যেভাবে আগ্রাসন দেখাচ্ছে তাতে এছাড়া সুইডেনের আর কোনো উপায় ছিল না। নর্ডিক দেশগুলির নিরাপত্তা প্রয়োজন বলে মনে করে জাপান।

তুরস্ক অবশ্য ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোয় যোগ দেওয়ার বিষয়ে খুশি নয়। তুরস্ক জানিয়েছে, ন্যাটোয় যোগ দিতে হলে ওই দুই দেশকে নির্দিষ্ট কিছু শর্ত মানতে হবে। বস্তুত, এ বিষয়ে সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ন্যাটোপ্রধানের বৈঠক হয়েছে।

ন্যাটো প্রধান জানিয়েছেন, তুরস্কের বক্তব্যের মধ্যে যুক্তি আছে। বিষয়গুলিকে গুরুত্ব দেওয়া হবে এবং বিবেচনা করা হবে। তুরস্কের মূল আপত্তি কুর্দ যোদ্ধাদের সংগঠন পিকেকে-কে জঙ্গি সংগঠন বলে মনে করে না সুইডেন। যদিও ন্যাটোর তালিকায় পিকেকে জঙ্গি সংগঠন। তুরস্ক চায়, সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দেওয়ার আগে সরকারিভাবে পিকেকে-কে জঙ্গি সংগঠন বলে চিহ্নিত করবে।

ন্যাটো প্রধান বলেছেন, তুরস্ক ন্যাটোর গুরুত্বপূর্ণ সদস্য। ফলে তাদের ভাবনাকে গুরুত্ব দেওয়া দেয়া হবে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

তুরস্কে ডয়চে ভেলে বন্ধ

ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটো সেনা পাঠালে কঠোর জবাব: পুতিন

‘রাশিয়ার কারণে আরও বিপজ্জনক বিশ্বের শঙ্কা’  

সুইডেন, ফিনল্যান্ড থেকে ৩৩ 'জঙ্গি'কে চায় তুরস্ক

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়া সবচেয়ে বড় বিপদ: ন্যাটো

সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটোতে নিতে শেষ পর্যন্ত তুরস্কের সমর্থন

ইউরোপজুড়ে মার্কিন সেনা বাড়ানোর ঘোষণা বাইডেনের 

ন্যাটোতে যোগদানের কথা কেন ভাবছে ফিনল্যান্ড-সুইডেন