সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কোরবানিতে দেশের বাইরে থেকে একটি পশুও আসবে না’

আপডেট : ১৭ মে ২০২২, ২০:০৮

কোরবানির জন্য পর্যাপ্ত পশু মজুত আছে, তাই এ বছরও কোরবানিতে দেশের বাইরে থেকে একটি পশুও আসবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে মৎস্য ও প্রাণিসম্পদ খাত নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্টস ফোরামের (এফএলজেএফ) সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, আমাদের যে পরিমাণ পশু উৎপাদন হচ্ছে, তা চাহিদা মিটিয়েও উদ্বৃত্ত থাকে। গত বছর কোরবানিতে উৎপাদিত গরুর ১০ ভাগের এক ভাগও বিক্রি হয়নি। এর সঙ্গে এ বছরের জন্য উপযুক্ত মিলিয়ে অনেক পশু খামারিদের হাতে রয়েছে। সাড়ে সাতশ খামারি এবং গৃহস্থের কাছে থাকা গবাদিপশু দিয়ে প্রয়োজন মেটানো সম্ভব।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, এ বছর করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। গত বছরের মতো খামারিদের গরু নিয়ে ফিরে যেতে হবে ন। উপযুক্ত দামেই গরু বিক্রি করতে পারবেন। বর্ডার এলাকায় আরও কঠোর থাকতে বিভিন্ন সংস্থাতে নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে দেশে বাইরের পশু না আসে। বাইরের পশু রোগ নিয়ে আসলে সেটি ছড়িয়ে যেতে পারে।

গরুর মাংসের দাম প্রসঙ্গে তিনি বলেন, আমরা সাড়ে পাঁচশ টাকা দামে গরুর মাংস বিক্রি করেছি, তারা কেন পারবেন না। দু-তিন জন মধ্যস্বত্বভোগী মাঝে ঢুকে যায়। এ কারণে দামটা বেশি। আমরা তো লোকসানে বিক্রি করিনি, তাহলে তারা কেন পারবেন না।

ইত্তেফাক/এনএ/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

একদিনে করোনায় ২ জনের মৃত্যু, বেড়েছে শনাক্ত

মাথা থেকে ক্লিপ খুলে মেয়েকে দিলেন প্রধানমন্ত্রী

‘যতবার পদ্মা পাড়ি দেবো, ততবার প্রধানমন্ত্রীকে স্যালুট জানাবো’

জাজিরা প্রান্তে প্রধানমন্ত্রী  

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতু দিয়ে জাজিরা প্রান্তে যাচ্ছেন শেখ হাসিনা 

পদ্মা সেতুর প্রথম টোল পরিশোধ করলেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতু বিশ্বে একটি আশ্চর্য সৃষ্টি: শেখ হাসিনা 

পদ্মা সেতু আমাদের মর্যাদা-সক্ষমতার শক্তি: প্রধানমন্ত্রী